Logo
Logo
×

শিক্ষাঙ্গন

রাবির ২ শিক্ষিকাকে অব্যাহতিসহ ৫ দাবি শিক্ষার্থীদের

Icon

রাবি প্রতিনিধি

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩১ পিএম

রাবির ২ শিক্ষিকাকে অব্যাহতিসহ ৫ দাবি শিক্ষার্থীদের

ছবি: যুগান্তর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া ও অধ্যাপক নাজমা আফরোজের অব্যাহতিসহ পাঁচ দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে মনোবিজ্ঞান বিভাগের শতাধিক শিক্ষার্থী প্রশাসন ভবনের সামনে অবস্থান নিয়ে এসব দাবি জানান তারা। পরে উপাচার্য অধ্যাপক সালেহ হাসান নকীব আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। একপর্যায়ে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে আন্দোলন স্থগিত করেন শিক্ষার্থীরা। 

এ সময় উপাচার্য দাবিগুলোর লিখিত চাইলে শিক্ষার্থীরা ভিসির হাতে পাঁচ দফা সম্বলিত একটি কপি তুলে দেন। 

আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, আগামী রোববার মনোবিজ্ঞান বিভাগের সব শিক্ষক এবং শিক্ষার্থীদের নিয়ে আলোচনা বসব। কোনো শিক্ষক অনুপস্থিত থাকলে তাকে ছাড়াই সিদ্ধান্ত নিয়ে ফেলব।  

শিক্ষার্থীদের অভিযোগ, ব্যক্তিগত আক্রোশ থেকে অধ্যাপক মাহবুবা কানিজ কেয়া ও অধ্যাপক নাজমা বিভিন্ন সময় শিক্ষার্থীদের হয়রানি করে আসছেন। তাদের অন্যায়ের প্রতিবাদ করায় শিক্ষার্থীদের হুমকি দিচ্ছেন তারা।  

জানা গেছে, গত ৮ সেপ্টেম্বর থেকে অধ্যাপক এনামুল হককে অ্যাকাডেমিক কার্যক্রমে ফেরানোসহ বিভাগ সংস্কারের জন্য ১২ দফা দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। পরবর্তীতে ১২ দফা থেকে কমিয়ে পাঁচ দফা দাবি তুলে ধরেন আন্দোলনরত শিক্ষার্থীরা।  যার মধ্যে একটি দাবি ছিল দুই কার্যদিবসের মধ্যে অধ্যাপক এনামুল হককে অ্যাকাডেমিক কার্যক্রমে ফিরিয়ে আনতে হবে। তাদের অন্য দাবিগুলো হলো- কোনো শিক্ষক কর্তৃক কোনো শিক্ষার্থীকে হুমকি দেওয়া যাবে না এবং ব্যক্তিগত আক্রোশ থেকে ফলাফল ট্যাম্পারিং করা যাবে না। শিক্ষকদের মধ্যে দলাদলি বা রেষারেষি বন্ধ করতে হবে। অধ্যাপক নাজমা আফরোজ ও অধ্যাপক মাহবুবা কানিজ কেয়াকে অব্যাহতি দিতে হবে এবং বিভাগের সব শিক্ষা কার্যক্রম রুটিন মাফিক পরিচালনা করবেন এই মর্মে বিভাগের সব শিক্ষককে লিখিত দিতে হবে।

নাম প্রকাশ না করার শর্তে মনোবিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী বলেন, বিভাগের শিক্ষকদের অভ্যন্তরীণ দ্বন্দ্ব, ঠিকমতো ক্লাস না নেওয়া, নাম্বার ট্যাম্পারিং, এক শিক্ষককে ষড়যন্ত্রমূলক অব্যহতির বিরুদ্ধে প্রতিবাদ করে আসছি গত কয়েকদিন থেকে। কিন্তু বিভাগের সভাপতি সমাধানের বিষয়ে অপারগতা প্রকাশ করায় প্রশাসন ভবনের সামনে অবস্থান নিয়েছি।  তবে ভিসি স্যার আমাদের সমস্যাগুলো শুনেছেন ও দ্রুত সমাধানের আশ্বাসও দিয়েছেন।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম