Logo
Logo
×

শিক্ষাঙ্গন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘কমপ্লিট শাটডাউনের’ ডাক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫২ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ‘কমপ্লিট শাটডাউনের’ ডাক

ছবি: সংগৃহীত

হঠাৎ উত্তাল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস। স্লোগানে স্লোগানে মুখর বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। ‘আর নয় বিজ্ঞাপন, দিতে হবে প্রজ্ঞাপন’, ‘সবাই যখন স্বর্গে, চবি কেন মর্গে’, ‘ঢাবি, জাবি ভিসি পায়, চবি কেন পিছিয়ে যায়—এসব স্লোগান কণ্ঠে বিক্ষোভ মিছিল করেন চবির শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে উপাচার্য নিয়োগের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের বেশকিছু বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়া হলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত আসেনি। উপাচার্য নিয়োগের জন্য শিক্ষার্থীরা আলটিমেটামও দিয়েছিলেন। এরপরও কোনো সিদ্ধান্ত না আসায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘কমপ্লিট শাটডাউনের’ ডাক দেওয়া হয়েছে শিক্ষার্থীদের সমাবেশ থেকে।

শিক্ষার্থী হাবিব উল্যাহ খালেদের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন আহসান উল্যাহ হৃদয় এবং নেয়ামত উল্যাহ ফারাবি।

নেয়ামত উল্যাহ ফারাবি বলেন, ‘আমরা পড়ার টেবিলে ও ক্লাসরুমে থাকার কথা। কিন্তু এমন অচলাবস্থা সৃষ্টি করা হয়েছে যে আমরা পড়াশোনা রেখে রাজপথে আন্দোলনে নামতে বাধ্য হয়েছি। উপাচার্য নিয়োগ নিয়ে যারা কূটকৌশল অবলম্বন করছে, তাদেরকে ছাড় দেওয়া হবে না। জাতির কাছে তাদেরকে জবাব দিতে হবে।’

ফারাবি আরও বলেন, ‘উপাচার্যের প্রজ্ঞাপন না আসা পর্যন্ত ক্যাম্পাস কমপ্লিট শাটডাউন ঘোষণা করছি আমরা। এখন থেকে প্রশাসনিক ভবন এবং বিশ্ববিদ্যালয়ের মূল দুই ফটক বন্ধ থাকবে। উপাচার্য নিজে এসে তালা খুলে ক্যাম্পাসে ঢুকবেন। এভাবে আর চলতে দিবো না আমরা।’

এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে একই দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা। তবে সারাদিনেও কোনো ফলাফল না আসায় এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে বলে জানান আন্দোলনকারীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম