Logo
Logo
×

শিক্ষাঙ্গন

ঢাবির এসএম হলে ছাত্ররাজনীতি নিষিদ্ধ ও শহিদদের জন্য দোয়া

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২০ এএম

ঢাবির এসএম হলে ছাত্ররাজনীতি নিষিদ্ধ ও শহিদদের জন্য দোয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে লেজুড়বৃত্তিক ছাত্ররাজনীতি নিষিদ্ধের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই সঙ্গে মেধার ভিত্তিতে সিট বণ্টনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার রাতে হল অডিটরিয়ামে জুলাই বিপ্লবে শহিদদের আত্মার মাগফিরাত এবং আহতদের দ্রুত আরোগ্য কামনায় দোয়া ও মিলাদ মাহফিল এবং আলোচনাসভায় শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। দোয়া মাহফিল শেষে শহিদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন করা হয়।

আলোচনাসভায় হল প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল্লাহ-আল-মামুনের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন হলের আবাসিক শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা।

এ সময় শিক্ষার্থীরা হলের জন্য ফ্রি ওয়াইফাই ব্যবস্থা করা, হলের প্রতিটা কর্নারে সিসিটিভি লাগানো, হলের সার্বিক নিরাপত্তার জন্য ডিজিটাল গেট লাগানো, লাইব্রেরি ও রিডিংরুমে এসির ব্যবস্থা করা, রুমগুলোর ভাঙা দরজা ও জানালাগুলোর সংস্কার এবং সৌন্দর্য বৃদ্ধির জন্য রঙ করা, হলের মসজিদকে নিয়মিত পরিষ্কার রাখা, হলের বাইরে সৌন্দর্য বৃদ্ধি করা, দ্রুতই ডাইনিং চালু করা, ক্যান্টিনের খাবারের মান বৃদ্ধি করাসহ বিভিন্ন দাবি জানান। হল প্রভোস্টও শিক্ষার্থীদের এসব দাবিকে সমর্থন জানান এবং দ্রুত বাস্তবায়নের আশ্বাস দেন।

এ ছাড়া সলিমুল্লাহ মুসলিম হলে গত ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে বন্ধ রয়েছে ছাত্র অ্যালটমেন্ট (বরাদ্দ)। গত এটি আবারও নিয়মিত চালু করার দাবি জানান শিক্ষার্থীরা। হল প্রভোস্ট বিষয়টি নিয়ে ওপর মহলে আলোচনা করবেন বলে জানান।

সার্বিক বিষয়ে হল প্রভোস্ট অধ্যাপক ড. আব্দুল্লাহ-আল-মামুন বলেন, আমরা হলে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ছাত্ররাজনীতি বন্ধের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছি। পরে সিন্ডিকেটের মাধ্যমে এটির বাস্তবায়ন করা হবে। এ ছাড়া মেধার ভিত্তিতে সিট বণ্টন এবং হলের সব কর্মকাণ্ডে শিক্ষার্থী প্রতিনিধি রাখার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, আজকে আমরা আন্দোলনে শহিদ ও আহতদের স্মরণে দোয়া অনুষ্ঠান এবং মোমবাতি প্রজ্বালন করেছি। এসএম হলের সাধারণ শিক্ষার্থীদের সঙ্গেও মতবিনিময় করেছি। তাদের সব দাবিদাওয়া শুনেছি। আসলে আমরা সবাই মিলে একটি স্মার্ট হল গড়তে চাই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম