Logo
Logo
×

শিক্ষাঙ্গন

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৪, ০৮:৪৭ পিএম

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ১৫ শতাংশ ইনকাম ট্যাক্স প্রত্যাহারসহ ৯টি দাবি জানিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন ‘বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি অ্যাকাডেমিকস’ (বিএসপিইউএ)।

সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা দাবিগুলো জানান। এতে বিএসপিইউএ সভাপতি ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক ড. ফরিদ আহমদ সোবহানী লিখিত বক্তব্য তুলে ধরেন।

লিখিত বক্তব্যে ফরিদ আহমদ সোবহানী বলেন, উচ্চশিক্ষায় বেসরকারি বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ২০২৪ সালের কিউএস ওয়ার্ল্ড র‌্যাংকিং এবং টাইমস হাইয়ার এডুকেশন র‌্যাংকিং অনুযায়ী শিক্ষার গুণগত মান ও গবেষণায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো অংশেই পিছিয়ে নেই। গ্র্যাজুয়েটরা বর্তমানে দেশে-বিদেশে ছড়িয়ে রয়েছে এবং অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছে। কিন্তু সরকারের নানা জায়গা এই বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো নানাবিধ বৈষম্যের শিকার।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় কোনো প্রকার সরকারি বরাদ্দ বা অনুদান না পাওয়ায় কেবল শিক্ষার্থীদের টিউশন ফির ওপর নির্ভর করে চলতে হয়। শিক্ষার্থীদের কাছ থেকে প্রাপ্ত অর্থ থেকে বিশ্ববিদ্যালয় পরিচালনা ব্যয় বাদ দিলে যে অর্থ থাকে তা বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য জমা করা হয়। অথচ জমাকৃত এ ফান্ড থেকে সরকার ১৫ শতাংশ ট্যাক্স কেটে নেয়। উপরন্তু তড়িঘড়ি করে ট্যাক্স ক্যালকুলেশনে ইউনিভার্সিটির ইন্টারব্যাংক ট্রানজেকশনকে আয় হিসেবে বিবেচনা করেছে, যা গোজামিল ছাড়া কিছুই নয়। 

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিএসপিইউএ সাধারণ সম্পাদক ড. নাহিন মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক ড. আবদুল্লাহ আল-মামুন, বিএসপিইউএ ভাইস প্রেসিডেন্ট (অ্যাকাডেমিক) অধ্যাপক ড. আখতার হোসাইন, ভাইস প্রেসিডেন্ট (রিসার্চ অ্যান্ড ইনোভেশন) অধ্যাপক ড. মামুন হাবীব, অর্থ সম্পাদক অধ্যাপক ড. জুলফিকুর হাসান, মিডিয়া এন্ড পিআর সম্পাদক রিয়াজ হাফিজ, ইসি সদস্য অধ্যাপক ড. নেহরীন মাজেদ প্রমুখ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম