Logo
Logo
×

শিক্ষাঙ্গন

জাবিতে শিক্ষার্থীদের আনন্দ মিছিল, দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি

Icon

জাবি প্রতিনিধি

প্রকাশ: ০৬ আগস্ট ২০২৪, ১০:৫১ পিএম

জাবিতে শিক্ষার্থীদের আনন্দ মিছিল, দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবি

শেখ হাসিনার পদত্যাগ ও স্বৈরাচারের পতন হওয়ায় বিজয় মিছিল করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা। মিছিল শেষে দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার থেকে বিজয় মিছিলটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন প্রধান ফটকে গিয়ে শেষ হয়।

মিছিল শেষে দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন তারা। এ সময় সংসদ ভেঙে দেওয়ার সংবাদে তারা উচ্ছ্বাস করেন এবং দ্রুত সময়ের মধ্যে নিরপেক্ষ, নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকার গঠনের আহ্বান জানান। 

একই সঙ্গে দেশে ছাত্রলীগসহ সব ধরনের ছাত্র রাজনীতি বন্ধ করার ঘোষণা দেন তারা।

অন্তর্বর্তীকালীন সরকার গঠনের এ দাবির সঙ্গে একমত পোষণ করে মিছিলে যুক্ত হন বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ব্যারিস্টার শিহাব উদ্দিন খান। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টর শুধু পদত্যাগ করলেই হবে না, তাদের বিচারের আওতায় আনতে হবে। যাদের নির্দেশে ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা করেছিল তাদের প্রত্যেকেরই বিচার করতে হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আহসান লাবিব বলেন, শিক্ষার্থীদের অনেক ত্যাগের বিনিময়ে এই স্বৈরাচার সরকারের পতন হয়েছে। তাই আমাদের সবার দায়িত্ব এ সফলতা ধরে রাখা। সেই সঙ্গে দেশে সংখ্যালঘুদের নিরাপত্তাও নিশ্চিত করতে হবে। এ সময়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন খুবই গুরুত্বপূর্ণ। আমরা সেনা শাসন চাই না। তাই দ্রুত সময়ের মধ্যে আমাদের দাবি মেনে নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হোক।

এছাড়াও শিক্ষার্থীরা আরও জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সব ধরনের ছাত্র রাজনীতি বন্ধ করতে হবে। কেন্দ্রীয় জাকসু নির্বাচনের মাধ্যমে ছাত্রদের অধিকার নিশ্চিত করতে হবে। সাধারণ শিক্ষার্থীদের হামলার সঙ্গে শিক্ষক, ছাত্রলীগসহ যারা জড়িত ছিলেন সবাইকে বিচারের আওতায় আনতে হবে।

বিজয় মিছিলে শিক্ষার্থীদের সঙ্গে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সিনেট সদস্য ও স্থানীয় সাধারণ জনতাও যোগদান করেন। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মিষ্টি বিতরণ করে আনন্দ উদযাপন করেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম