Logo
Logo
×

শিক্ষাঙ্গন

রেলপথ অবরোধ রাবি শিক্ষার্থীদের, রাজশাহীর সঙ্গে সারা দেশের যোগাযোগ বন্ধ

Icon

রাবি প্রতিনিধি 

প্রকাশ: ০৮ জুলাই ২০২৪, ০১:৪১ পিএম

রেলপথ অবরোধ রাবি শিক্ষার্থীদের, রাজশাহীর সঙ্গে সারা দেশের যোগাযোগ বন্ধ

বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচণ্ডি ফ্লাইওভারের নিচে রেললাইনে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। ছবি : যুগান্তর

কোটা পুনর্বহালের প্রতিবাদ ও কোটা সংস্কারের দাবিতে রেলপথ অবরোধ করে বিক্ষোভ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। এতে রাজশাহীর সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ বন্ধ রয়েছে।

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন মেহেরচণ্ডি ফ্লাইওভারের নিচে রেললাইনে অবস্থান নেন শিক্ষার্থীরা। এ সময় একটি বাইপাস সড়কেও যান চলাচল বন্ধ করে দেন তারা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত রেলপথ অবরোধ করে রেখেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘মুক্তিযুদ্ধের হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘সংগ্রাম না রাজপথ, রাজপথ রাজপথ’, এই বাংলায় হবে না, বৈষম্যের ঠিকানা’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে ওঠো আরেকবার’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘এসো ভাই এসো বোন, গড়ে তুলি আন্দোলন’সহ বিভিন্ন ধরনের ব্যানার, পোস্টার প্রদর্শন এবং কোটা বিরোধী এসব স্লোগান দেন।

এর আগে রাবি শিক্ষার্থীরা চার দফা দাবিতে আন্দোলন করলেও সারা দেশের সঙ্গে সমন্বয় করে আজ এক দফা দাবিতে রেলপথ অবরোধ করেন তারা। 

এ বিষয়ে কোটা পদ্ধতির সংস্কার আন্দোলন রাবির সমন্বায়ক আমানুল্লাহ খান বলেন, আমরা এর আগে চার দফা দাবিতে আন্দোলন করি। কিন্তু আজ থেকে সারা দেশের সঙ্গে সমন্বয় করে এক দফা দাবিতে আমাদের আন্দোলন চলবে। আমাদের দাবি একটাই, প্রথম ও দ্বিতীয় শ্রেণি নয় সব ধরনের সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার করতে হবে এবং কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে মেধাবীদের দ্বারা সেই পদ পূরণ করতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত বিভিন্ন আঙ্গিকে আমাদের এই ধারাবাহিক আন্দোলন চলবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম