Logo
Logo
×

শিক্ষাঙ্গন

এইচএসসি ও সমমান পরীক্ষা

৩য় দিনে অনুপস্থিত ১৬ হাজার, বহিষ্কার ৫৯

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১১:০০ পিএম

৩য় দিনে অনুপস্থিত ১৬ হাজার, বহিষ্কার ৫৯

এইচএসসি ও সমমানের তৃতীয় দিনে পরীক্ষা বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়েছে। এদিন অনুপস্থিত ছিল মোট ১৬ হাজার ২৭০ পরীক্ষার্থী। আর পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ৫৯ জনকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষ থেকে জানানো হয়, চলমান এইচএসসির ৮টি বোর্ডে বৃহস্পতিবার ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এ পরীক্ষায় ১২ হাজার ৪৫৯ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

এছাড়া অসদুপায় অবলম্বনের জন্য বহিষ্কার করা হয়েছে ৪৩ জনকে। ইংরেজি প্রথমপত্রের পরীক্ষায় পরীক্ষার্থী ছিলেন ১০ লাখ ২ হাজার ২২৬ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নেন  ৯ লাখ ৯০ হাজার ২২৬ জন। অর্থাৎ ১২ হাজার ৪৫৯ জন অনুপস্থিত ছিলেন। এর মধ্যে সবচেয়ে বেশি (৩ হাজার ২২৭ জন) অনুপস্থিত ছিলেন ঢাকা শিক্ষা বোর্ডে। 

প্রথম দিনে অনুপস্থিত ৯ হাজার ৯৭০ জন

এছাড়া চট্টগ্রাম বোর্ডে ১০৫৫ জন, রাজশাহী বোর্ডে ১৮৮৩, বরিশাল বোর্ডে ৮৩৭, দিনাজপুর বোর্ডে ১৪৭১, কুমিল­া বোর্ডে ১১১০, ময়মনসিংহ বোর্ডে ৯৭০ এবং যশোর বোর্ডে ১৯০৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

অন্যদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডে (সিলেট বিভাগ বাদে) মোট পরীক্ষার্থী ছিলেন ৭৮ হাজার ৪৬৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৭৫ হাজার ১৩৩ জন। অনুপস্থিত ছিলেন তিন হাজার ৩৩০ জন। এই বোর্ডে অনুপস্থিতির হার ৪ দশমিক ২৪ শতাংশ। কোনো শিক্ষার্থী বহিষ্কার হয়নি।

প্রথম দিনেই ‘প্রশ্নফাঁস’ পরীক্ষা শেষ ৩ ঘণ্টায়

কারিগরি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৩ হাজার ৬৪৬ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ তিন হাজার ১৬৫ জন। অনুপস্থিত ছিলেন ৪৮১ জন। অনুপস্থিতির হার ছিল ২ দশমিক ০৯ শতাংশ। বহিষ্কার হয়েছে ১৬ জন।

গত ৩০ জুন থেকে এ বছরের ৮টি বোর্ডের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ড, ওই বিভাগের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত রয়েছে। সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা ১১ জুলাই শুরু হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম