Logo
Logo
×

শিক্ষাঙ্গন

অনুদানের টাকা স্বচ্ছতার সঙ্গে খরচ করুন: শিক্ষামন্ত্রী 

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৫ জুন ২০২৪, ১০:১৫ পিএম

অনুদানের টাকা স্বচ্ছতার সঙ্গে খরচ করুন: শিক্ষামন্ত্রী 

ছবি : সংগৃহীত

শিক্ষা খাতের উন্নয়নে সরকারের পক্ষ থেকে দেওয়া অনুদানের অর্থ স্বচ্ছতার সঙ্গে খরচের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। একই সঙ্গে শুধু আনুষ্ঠানিকতার নামে প্রশিক্ষণ কিংবা কর্মশালা না করার জন্যও তাগিদ দিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘পারফরম্যান্স বেজড গ্র্যান্টস ফর সেকেন্ডারি ইনস্টিটিউশনস (পিবিজিএসআই) স্কিম’-এর আওতায় অনুষ্ঠিত এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, অনেক সময় দেখা যায়, সরকারি অনেক প্রকল্প অর্থবছর শেষ হওয়ার আগে শুধু আনুষ্ঠানিকতা করে খরচ দেখানোর চেষ্টা চলে। এটা দুঃখজনক। কারণ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া অনুদান সঠিকভাবে ব্যবহার করতে হবে। কোথায় কীভাবে খরচ হচ্ছে, সেটারও স্বচ্ছ হিসাব রাখতে হবে।

২০১৯ সালে শুরু ১ হাজার ১৯৬ কোটি ৬৭ লাখ ৭২ হাজার কোটি টাকার এই প্রকল্প চলবে ২০২৫ সাল পর্যন্ত। প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ ও ২০২৩-২০২৪ অর্থবছরে বিভিন্ন মানদণ্ডের আলোকে উপজেলা পর্যায়ের কমিটির মূল্যায়নের ভিত্তিতে সাড়ে ৭ হাজার স্কুল/মাদ্রাস/কলেজ ব্যবস্থাপনা জবাবদিহি অনুদান হিসাবে ৫ লাখ করে ৩৭৫ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

প্রকল্প পরিচালক অধ্যাপক চিত্তরঞ্জন দেবনাথ জানান, প্রকল্পের অর্থে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষুদ্র চাহিদা পূরণ, শিক্ষাপ্রতিষ্ঠানে কমনরুম, বাথরুম, গ্রন্থাগার, গবেষণাগার ও হাইজিন কর্নার তৈরি, দরিদ্র শিক্ষার্থীদের অনুদান এবং সাড়ে ৭ হাজার প্রতিষ্ঠানে প্রতিবন্ধীবান্ধব অবকাঠামো নির্মাণ করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম