Logo
Logo
×

শিক্ষাঙ্গন

এফইটিএস টেস্টে ৫৪০০ শিক্ষার্থীকে সনদ দিল ব্রিটিশ কাউন্সিল

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৮:৪১ পিএম

এফইটিএস টেস্টে ৫৪০০ শিক্ষার্থীকে সনদ দিল ব্রিটিশ কাউন্সিল

সৌজন্য ছবি

সম্প্রতি দেশের ৮টি স্থানে ৫ হাজার ৪০০ জনের ফাউন্ডেশন ইংলিশ টেস্ট (এফইটিএস) পরিচালনা করেছে ব্রিটিশ কাউন্সিল। এই টেস্ট কর্মী ও প্রার্থীদের ইংরেজি দক্ষতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

‘এস্টাবলিশমেন্ট অব শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’ এর আওতায় এসব শিক্ষার্থীকে এফইটিএস সফলভাবে সম্পন্ন করায় সনদ ও পুরস্কার দিয়েছে ব্রিটিশ কাউন্সিল। 

বৃহস্পতিবার রাতে রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব ব্যাঙ্কোয়েট হলে এ উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজন করা হয়।  

২০১৯ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতাধীন ‘শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন প্রকল্প (২য় সংশোধিত)’-এর গর্বিত অংশীদার হিসেবে ব্রিটিশ কাউন্সিল ১৬ হাজার তরুণ কর্মী ও প্রার্থীর  ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়ন করেছে। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সচিব মো. সামসুল আরেফিন। 

এ সময় তিনি বলেন, আজ আমরা ‘শেখ কামাল আইটি ট্রেইনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার প্রকল্পের (২য় সংশোধিত)’ প্রার্থীদের সাফল্যের সঙ্গে এফইটি সম্পন্ন করার কৃতিত্ব উদযাপনের পাশাপাশি এ প্রকল্পের সার্বিক সাফল্য উদযাপন করতে পেরে আনন্দিত। প্রার্থীদের সফল তা নিশ্চিত করতে ব্রিটিশ কাউন্সিল ও প্রশিক্ষকরা নিবেদিতভাবে কাজ করেছেন। এজন্য তাদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা।

ফাউন্ডেশন ইংরেজি টেস্টে সহজে ও সমভাবে প্রাথমিক পর্যায়ে ইংরেজি দক্ষতার মূল্যায়ন করা হয়। যেসব প্রার্থীদের এন্ট্রি-লেভেল ইংরেজি দক্ষতার (কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক অব রেফারেন্সে (সিইএফআর) এ১ ও বি১ লেভেল) সনদ প্রয়োজন, তারা এ টেস্টে অংশগ্রহণ করতে পারবেন। টেস্টটি দ্রুত শেষ করা যায় এবং একইসঙ্গে অর্থ সাশ্রয়ী।

এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এক্সাম ডিরেক্টর ম্যাক্সিম রাইম্যান বলেন, ফাউন্ডেশন ইংলিশ টেস্ট সফলভাবে সম্পন্নকারী সব পরীক্ষার্থীকে আমরা অভিনন্দন জানাই। বর্তমানে আমরা আমাদের এফইটি এক্সাম ডেলিভারি পার্টনারদের মাধ্যমে কারিগরি স্কুল, সরকারি দপ্তর ও অন্যান্য সংগঠনের জন্য এফইটি পরীক্ষা প্রদান করছি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম