Logo
Logo
×

শিক্ষাঙ্গন

দুই শিক্ষার্থীকে নির্যাতন

ঢাকা কলেজ প্রশাসনকে আলটিমেটাম

Icon

ঢাবি প্রতিনিধি

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ১০:৫৫ পিএম

ঢাকা কলেজ প্রশাসনকে আলটিমেটাম

সম্প্রতি ঢাকা কলেজের ছাত্রাবাসে দুই শিক্ষার্থীকে অমানুষিক নির্যাতনের ঘটনায় দোষী ছাত্রলীগ নেতাদের বিচারের দাবিতে ক্যাম্পাসে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এই কর্মসূচি থেকে শিক্ষার্থী নির্যাতনের ঘটনায় দোষীদের ছাত্রত্ব বাতিল এবং শিক্ষার্থীদের জন্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করাসহ ৬ দফা দাবিতে ঢাকা কলেজ প্রশাসনকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়েছে। সোমবার ক্যাম্পাসের প্রধান ফটকে আয়োজিত কর্মসূচি থেকে এই আলটিমেটাম দেন সাধারণ শিক্ষার্থীরা।

কর্মসূচিতে অংশ নিয়ে ঢাকা কলেজের ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আবু নাঈম নোমান লিখিত বক্তব্যে বলেন, দুই শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় বাংলাদেশ ছাত্রলীগ সাংগঠনিক ব্যবস্থা নিলেও ৬ দিনেও কোনো ব্যবস্থা নেয়নি ক্যাম্পাস প্রশাসন। এতে ক্ষুব্ধ হয়ে সাধারণ শিক্ষার্থীরা এই প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করছে। সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করায় কেন্দ্রীয় ছাত্রলীগকে ধন্যবাদ জানিয়ে আবু নাঈম নোমান বলেন, ঢাকা কলেজের ছাত্রাবাসে নিয়মিত র‌্যাগিংয়ের শিকার হচ্ছেন সাধারণ ছাত্ররা। বিশেষ করে দলীয় কর্মসূচিতে অংশ না নেওয়ায় বিভিন্ন সময়ে নির্যাতনের শিকার হয়েছেন অসংখ্য শিক্ষার্থী। এই ভয়ে অনেক শিক্ষার্থী ছাত্রাবাসে ওঠার সাহস করে না।

ক্যাম্পাসে সাধারণ ছাত্রদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা বলেন, যে দুজনকে নির্যাতন করা হয়েছে তারা দুজনই সাংবাদিক এবং ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সদস্য। স্বাভাবিকভাবেই বোঝা যায়, যে ক্যাম্পাসে সাংবাদিকরাই নিরাপদ নন, যেখানে রাতভর একজন মানুষকে রুমে আটকে নির্যাতন করার পরও প্রশাসন জানে না, কোনো ব্যবস্থা নেয় না; সেখানে সাধারণ শিক্ষার্থীরা কতটুকু নিরাপদে পড়ালেখা করতে পারে?

উল্লেখ্য, ছাত্রলীগের কর্মী সমাবেশের প্রস্তুতি নিতে বুধবার রাতে ঢাকা কলেজের শহিদ মো. ফরহাদ ছাত্রাবাসের গেস্টরুমে ছাত্রদের ডাকেন হল ছাত্রলীগ নেতারা। এ সময় সেখানে আসতে দেরি করায় ওই হলের আবাসিক শিক্ষার্থী ও কলেজের ইংরেজি বিভাগের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র ফয়সাল আহমেদকে মারধর করেন ছাত্রলীগ নেতারা।

নির্যাতনের শিকার ফয়সাল আহমেদ ডেইলি বাংলাদেশ পত্রিকার ঢাকা কলেজ প্রতিনিধি ও ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সদস্য। ফয়সালকে মারধরের ঘটনা সংবাদমাধ্যমে প্রচার হলে একই ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী ঢাকা কলেজ সাংবাদিক সমিতির দপ্তর সম্পাদক ও বাংলা ট্রিবিউনের কলেজ প্রতিনিধি ওবায়দুর সাঈদকে আটক করে বৃহস্পতিবার রাতভর নির্যাতন করা হয়। দীর্ঘ ১৫ ঘণ্টা আটকে রাখার পর শুক্রবার দুপুরে ওবায়দুরকে অধ্যক্ষের কার্যালয়ে হস্তান্তর করেন ছাত্রলীগ নেতারা। পরে অধ্যক্ষ তার ভাইকে ডেকে ওবায়দুরকে নিয়ে যেতে বলেন। 

এ ঘটনায় গণমাধ্যমে তীব্র সমালোচনার মুখে ঢাকা কলেজ ছাত্রলীগের কর্মী রাউফুর রহমান সোহেল, এবিএম আলামিন, সজিব আহসান, আবরার হোসাইন সাগর, সৈয়দ আব্দু্ল্লাহ শুভ ও ফাহমিদ হাসান পলাশকে সংগঠন থেকে বহিষ্কার করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম