Logo
Logo
×

শিক্ষাঙ্গন

২২ বিশ্ববিদ্যালয় নিয়েই জিএসটি গ্রুপের ভর্তি প্রক্রিয়া, মঙ্গলবার আবেদন শুরু

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৭ এপ্রিল ২০২৩, ০৯:২০ পিএম

২২ বিশ্ববিদ্যালয় নিয়েই জিএসটি গ্রুপের ভর্তি প্রক্রিয়া, মঙ্গলবার আবেদন শুরু

ফাইল ছবি

দেশের ২২ সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি (জিএসটি) বিশ্ববিদ্যালয়ে ভর্তির লক্ষ্যে অনলাইনে আবেদন নেওয়ার কার্যক্রম  মঙ্গলবার শুরু হচ্ছে। দুপুর ১২টা ১ মিনিট থেকে ভর্তিচ্ছুরা নির্ধারিত ওয়েবসাইটে (gstadmission.ac.bd) গিয়ে আবেদন করতে পারবে। আগামী ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত একটানা আবেদন করা যাবে। আগস্টের প্রথম সপ্তাহে ক্লাস শুরু এই গুচ্ছের বিশ্ববিদ্যালয়ে।

রোব ও সোমবার দু’দিন বৈঠক শেষে আবেদন নেওয়ার এই প্রক্রিয়া শুরু করা হয়। দু’দিনের বৈঠকে ২২ উপাচার্য নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সর্বসম্মত সিদ্ধান্তে আসেন। 

এরআগে জগন্নাথ, ইসলামী, কুমিল্লা এবং গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে আলাদা চলো নীতি গ্রহণের দাবি উঠেছিল। কিন্তু শনিবার বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অভিপ্রায় অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। 

এরপর সংশ্লিষ্টরা ভিন্ন অবস্থান থেকে সরে আসেন বলে জানান এ সংক্রান্ত ভর্তি কমিটির যুগ্ম-আহবায়ক ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদউদ্দিন আহমেদ। তিনি যুগান্তরকে বলেন, আচার্য হলেন বিশ্ববিদ্যালয়ের প্রধান। তার অভিপ্রায় অনুযায়ী সংশ্লিষ্ট সবাই এখন ঐকমত্যে পৌঁছেছে।

জানা গেছে, ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি মঙ্গলবার বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত হবে। এতে ভর্তি সংক্রান্ত নির্দেশনা থাকবে। এছাড়া ওয়েবসাইট থেকেও জানা যাবে। আবেদন করতে বিজনেস স্টাডিজ থেকে পাস করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি মিলে জিপিএ-৬.৫ থাকতে হবে। 

এছাড়া মানবিকে জিপিএ-৬ এবং বিজ্ঞানের শিক্ষার্থীদের জিপিএ-৮ থাকতে হবে। গতবারের মতই ভর্তিচ্ছুরা যার যার এলাকার বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেবে। এবারও তিনটি পরীক্ষা নেওয়া হবে।

প্রথম পরীক্ষা ২০ মে হবে। ওইদিন মানবিকের শিক্ষার্থীরা পরীক্ষায় অবতীর্ণ হবে। পরেরটি ২৭ মে হবে, যাতে বিজনেস স্টাডিজের শিক্ষার্থীরা অংশ নেবেন। তৃতীয়টি ৩ জুন নেওয়া হবে। এই পরীক্ষাটি দেবে বিজ্ঞানের শিক্ষার্থীরা। এবার মূল মেধা তালিকার পাশাপাশি তিনটি অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম