Logo
Logo
×

শিক্ষাঙ্গন

মেডিকেলে ভর্তি পরীক্ষা আজ, যেসব নির্দেশনা মানতে হবে শিক্ষার্থীদের

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১০ মার্চ ২০২৩, ০৯:৫৭ এএম

মেডিকেলে ভর্তি পরীক্ষা আজ, যেসব নির্দেশনা মানতে হবে শিক্ষার্থীদের

এমবিবিএস প্রথম বর্ষের ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে। শুক্রবার সকাল ১০টায় শুরু হচ্ছে ১ ঘণ্টার এ পরীক্ষা। রাজধানীর ৫টিসহ দেশের ১৯টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করে বেশ কিছু শর্ত মানতে হবে। এ ছাড়া বেশ কিছু নির্দেশনাও দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় বলা হয়, পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৯টার আগেই কেন্দ্রে প্রবেশ করতে হবে, পরীক্ষার হলে ডিভাইস পাওয়া গেলে তার উত্তরপত্র বাতিল, কোচিং সেন্টার বন্ধ, পরীক্ষার সময় দুই কান ঢেকে না রাখাসহ বেশ কিছু নির্দেশনা মানতে হবে।  

পরীক্ষার হলে মুঠোফোন, ক্যালকুলেটর, হাতঘড়িসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ। ডিভাইস পাওয়া গেলে অথবা কাউকে এ ধরনের কোনো ডিভাইস ব্যবহার করতে দেখা গেলে তার উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালে দুই কান ঢেকে রাখতে পারবেন না। হল পরিদর্শকরা উত্তরপত্রে স্বাক্ষর প্রদানের সময় শনাক্তকরণের জন্য প্রয়োজনে পরীক্ষার্থীর মুখমণ্ডলের আবরণ খোলার নির্দেশনা দিতে পারবেন।

পরীক্ষার্থীকে অসুদপায় অবলম্বন, বিশৃঙ্খলা সৃষ্টি করতে অথবা অন্যের সাহায্য নিতে বা অন্যকে সাহায্য করতে দেখা গেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে এবং তার উত্তরপত্র বাতিল করা হবে।

এদিকে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নকরণের লক্ষ্যে এমবিবিএস ও বিডিএস ভর্তি কোচিং সেন্টারগুলো ১১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে। ৯ থেকে ১০ মার্চ পর্যন্ত পরীক্ষাকেন্দ্রের নিকটবর্তী দোকানগুলোর ফটোকপি মেশিন বন্ধ থাকবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, এমবিবিএস ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হওয়ার সুযোগ নেই। পরীক্ষার্থীদের গুজবে বিশ্বাস না করে এবং প্রতারণার জালে পা না দিয়ে নিবিড়ভাবে পড়াশোনায় মনোনিবেশ করে নিজ যোগ্যতা প্রদর্শনের জন্য উপদেশ দেওয়া যাচ্ছে।

প্রতারকচক্রের অনৈতিক প্রলোভনে সাড়া না দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করা যাচ্ছে। প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে তথ্যপ্রযুক্তি আইনের আওতায় ব্যবস্থা নেওয়া হবে। ভর্তিসংক্রান্ত যে কোনো বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম