Logo
Logo
×

বাজেট

বাজেট বরাদ্দে তৃতীয় অবস্থানে পরিবহণ ও যোগাযোগ খাত

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০১ জুন ২০২৩, ১০:১৩ পিএম

বাজেট বরাদ্দে তৃতীয় অবস্থানে পরিবহণ ও যোগাযোগ খাত

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বরাদ্দ বিবেচনায় তৃতীয় অবস্থানে রয়েছে পরিবহণ ও যোগাযোগ খাত। ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেটের ১১.৩ শতাংশ এ খাতে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। সবচেয়ে বেশি শিক্ষায় ১৩.৭ শতাংশ এবং সুদ পরিশোধে ১২.৪ শতাংশ বরাদ্দ রাখা হয়েছে। 

যোগাযোগ খাতে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৮৭ হাজার ৬২৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার জাতীয় সংসদে এ বাজেট পেশ করেন অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরে সবচেয়ে বেশি সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগকে ৩৯ হাজার ৭১০ কোটি ৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর পরের অবস্থানে থাকা রেলপথ মন্ত্রণালয়কে ১৯ হাজার ১০ কোটি ৬৯ লাখ টাকা বরাদ্দের কথা বলা হয়েছে। এ ছাড়া নৌপরিবহণ মন্ত্রণালয়কে ১০ হাজার ৮০১ কোটি টাকা ও বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়কে ৬ হাজার ৫৯৬ কোটি ৭৩ লাখ টাকা এবং সেতু বিভাগকে ৯ হাজার ৭৩ কোটি ২৩ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। 

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর থেকে আমরা সড়ক, সেতু, কালভার্ট, ব্রিজ ইত্যাদি নির্মাণ করার ফলে সারা দেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার দৈর্ঘ্যরে মহাসড়ক তৈরি হয়েছে। সামনের দিনগুলোতে সারা দেশে ২ হাজার ৩৪২ কিলোমিটার জাতীয় মহাসড়কের উভয় পাশে সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীতকরণের প্রক্রিয়া শুরু করেছি। তিনি বলেন, বর্তমান সরকারের মেয়াদকালে বাস্তবায়িত দেশের ৮টি বিভাগের ২৫টি জেলায় মোট ১০০টি সেতু উদ্বোধন করা হয়েছে, যার মোট দৈর্ঘ্য ৫ হাজার ৪৯৪ মিটার।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম