Logo
Logo
×

বিএনপি

দ্রুত সময়ে প্রাতিষ্ঠানিক সংস্কার চায় বিএনপি

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০১:০৮ পিএম

দ্রুত সময়ে প্রাতিষ্ঠানিক সংস্কার চায় বিএনপি

বিএনপি

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের মেয়াদ এক মাস পেরিয়েছে। এই সময়ে সরকারের নানা কার্যক্রম পর্যালোচনা করেছে বিএনপি। নেতারা বলছেন, আওয়ামী সরকারের ‘দোসরা’ এখনো প্রাতিষ্ঠানিক ও প্রশাসনের বিভিন্ন স্তরে বহাল। এতে ছাত্র-জনতা ও গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর মধ্যে কিছুটা অসন্তোষ রয়েছে। এজন্য দ্রুত সময়ে প্রাতিষ্ঠানিক সংস্কারে অন্তর্বর্তীকালীন সরকারের পদক্ষেপ চায় বিএনপি। এদিকে আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে রাজধানীতে সমাবেশ করবে দলটি। সোমবার রাতে দলটির স্থায়ী কমিটির বৈঠকে এমন আলোচনা ও সিদ্ধান্ত হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে নয়াপল্টনে সমাবেশের সিদ্ধান্ত হয়। রোববার এই সমাবেশ হবে। ইতোমধ্যে নেতাকর্মীদের এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া বিগত ১৬ বছরে গুম, খুন ও হত্যার শিকার হওয়া নেতাকর্মীদের পরিবার নিয়ে শনিবার শহিদ মিনারে সমাবেশ হবে। সেখানে কালচারাল কর্মসূচি রয়েছে। তিনি বলেন, অন্তর্বর্তী সরকার এক মাস ধরে যেসব কার্যক্রম পরিচালনা করছে, বিএনপি তা পর্যবেক্ষণ করেছে। গুরুত্বপূর্ণ বেশ কিছু স্থানে এখনো সংস্কার হয়নি। এই বিষয়ে বিএনপি সোচ্চার হবে। এইসঙ্গে অন্তর্বর্তীকালীন সরকারের কাছে বিএনপির অবস্থান তুলে ধরা হবে। সোমবার রাত সাড়ে ৮টায় স্থায়ী কমিটির বৈঠক শুরু হয়। প্রায় তিন ঘণ্টাব্যাপী চলে ওই বৈঠক। গুলশান কার্যালয়ে স্থায়ী কমিটির সক্রিয় প্রায় সব নেতাই এ দিন উপস্থিত ছিলেন। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে ৫ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে পালিয়ে যান। পরিবর্তিত পরিস্থিতিতে সরকার পতনের তিনদিন পর অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নেন নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস। তার নেতৃত্বেই আরও ১৯ জন উপদেষ্টা সরকার পরিচালনা করছেন।

বৈঠক সূত্রে জানা যায়, বিএনপির স্থায়ী কমিটির বৈঠকের শুরুতে অন্তর্বর্তীকালীন সরকারের গত এক মাসের কার্যক্রম নিয়ে পর্যালোচনা করা হয়। সেখানে স্থায়ী কমিটির সদস্যরা তাদের মতামত তুলে ধরেন। কয়েকজন উপদেষ্টার বর্তমান কর্মকাণ্ড ও তাদের বিগত দিনের ফিরিস্তি আলোচনায় উঠে আসে। কয়েকজন নেতা ক্ষোভ প্রকাশ করেন। একজন উপদেষ্টার পিএসের কর্মকাণ্ডও পর্যবেক্ষণে আনে বিএনপি। গত এক মাসে ডিসি (জেলা প্রশাসক) এবং সচিব পর্যায়ে প্রশাসনিক যে রদবদল করেছে, সেটাতে আপত্তি তোলেন বিএনপির নীতিনির্ধারকরা। জানা যায়, এ ব্যাপারে শিগগিরই বিএনপি তাদের অবস্থান অন্তর্বর্তীকালীন সরকারের কাছে তুলে ধরবে। একই সঙ্গে দ্রুত প্রাতিষ্ঠানিক সংস্কারের দাবি জানাবে দলটি।

বিএনপির নীতিনির্ধারণী পর্যায়ের একজন দায়িত্বশীল নেতা বলেন, রাষ্ট্র সংস্কারে অন্তর্বর্তী সরকারে বিএনপির সমর্থন রয়েছে। সরকার ইতোমধ্যে এক মাসের বেশি সময় অতিবাহিত করেছে। কিন্তু এখনো সংস্কার কাজ শুরু হয়নি। নির্বাচনি রোডম্যাপের ঘোষণাও আসেনি।

স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকার গত ১৬ বছরে গণতান্ত্রিক ও সাংবিধানিক সব প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে। এজন্য প্রাতিষ্ঠানিক সংস্কার জরুরি হয়ে পড়েছে। এসব প্রতিষ্ঠানে এখনো অনেকেই আছেন যারা স্বৈরাচারের সহায়ক শক্তি অথবা দোসর হিসাবে পরিচিত রয়েছে। বিএনপি চায় অন্তর্বর্তীকালীন সরকার যেন দ্রুত সময়ে প্রাতিষ্ঠানিক সংস্কার কার্যক্রম শুরু করে।

বৈঠক সূত্রে আরও জানা যায়, পরিবর্তিত পরিস্থিতিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর কর্মকাণ্ড নিয়েও আলোচনা হয়েছে। সেখানে জামায়াত আমির ডা. শফিকুর রহমানের সাম্প্রতিক কয়েকটি বক্তব্য আলোচনায় আসে।

এছাড়া পরিবর্তিত পরিস্থিতিতে বিএনপির সাংগঠনিক কার্যক্রম জোরালো করার ওপর গুরুত্বারোপ করেন স্থায়ী কমিটির কয়েকজন নেতা।

এদিকে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষ্যে ১৫ সেপ্টেম্বর ঢাকার নয়াপল্টনে সমাবেশ করবে বিএনপি। তা সফল করতে নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া হয়েছে। মঙ্গলবার বিকালে এ বিষয়ে ঢাকা বিভাগীয় নেতাকর্মীদের সঙ্গে বৈঠক করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য নজরুল ইলাম খান, সালাহউদ্দিন আহমেদ, ডা. এজেডএম জাহিদ হোসেনসহ বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। সমাবেশ সফলে ডা. জাহিদ হোসেনকে সমন্বয়ক করে একটি কমিটি গঠন করা হয়েছে। আজ সমাবেশের বিষয়ে নয়াপল্টনে যৌথসভা করবে বিএনপি। সেখানে ঢাকার ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উপস্থিত থাকতে নির্দেশনা দিয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম