Logo
Logo
×

বিএনপি

আওয়ামী লীগ হয়তো জ্ঞান হারিয়ে ফেলেছে: মঈন খান

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৪, ১১:১০ পিএম

আওয়ামী লীগ হয়তো জ্ঞান হারিয়ে ফেলেছে: মঈন খান

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেছেন, ‘আমাদের (বিএনপি) কালো পতাকা মিছিল নিয়ে ঠাট্টা করেছে আওয়ামী লীগ। বলেছে, কালো পতাকা মিছিল তো শোকের। আওয়ামী লীগ হয়তো জ্ঞান হারিয়ে ফেলেছে। তারা এ দেশের গণতন্ত্রকে হত্যা করেছে। এর চেয়ে আর বড় কোনো শোক নেই। গণতন্ত্র উদ্ধারে বিএনপির শান্তিপূর্ণ আন্দোলন চলতে থাকবে।’

রোববার জাতীয় প্রেস ক্লাবে গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টির উদ্যোগে ‘ডামি নির্বাচনে অবৈধ সংসদ বাতিল ও নির্দলীয় সরকার প্রতিষ্ঠায় করণীয়’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. মঈন খান বলেন, ‘বিচার বিভাগের অপব্যবহার করার দ্বিতীয় নজির পৃথিবীতে নেই। আমাদের সংগ্রাম সহজ নয় বলেই, শান্তিপূর্ণ আন্দোলন চলছে। সরকারের অস্ত্রের বিরুদ্ধে বুক পেতে দিয়েছি। বিএনপি আওয়ামী লীগের ওপর কখনো জুলুম করেনি।’ 

বিএনপির স্থায়ী কমিটির নেতা বলেন, বন্দুক-বুলেট দিয়ে গণতন্ত্রকামী মানুষকে সরকার কখনও কাবু করতে পারবে না। গণতান্ত্রিক ব্যবস্থা অর্জনের সংগ্রাম হতে হবে শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক। যে কোনো উপায়ে নয় বরং ন্যায়গত পদ্ধতিতেই দাবি আদায় করতে হবে। 

তিনি বলেন, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। আর মুক্তিযুদ্ধের সময় আওয়ামী লীগ ছিল পলায়নকারী দল। মুক্তিযুদ্ধ করেছিল দেশের খেটেখাওয়া মানুষ। আওয়ামী লীগ কোনো মুক্তিযুদ্ধ করেনি। 

ড. মঈন খান বলেন, গণতন্ত্র কিন্তু হাতের মোয়া নয়। আমরা এটার জন্য একটি রাষ্ট্রের শক্তির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। সেই শক্তি হলো- বুলেট। ১৫ বছরে লাখের বেশি মামলা দেওয়া হয়েছে বিরোধী দলের নেতাকর্মীদের বিরুদ্ধে। 

গণফোরামের (একাংশ) সভাপতি মোস্তফা মহসীন মন্টুর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান মো. বাবুল সরদার চাখারী, এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, গণফোরাম (মন্টু) সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, গণঅধিকার পরিষদ একাংশের সভাপতি নুরুল হক নুর, গণঅধিকার পরিষদ একাংশের আহ্বায়ক কর্নেল অব. মিয়া মসিউজ্জামান প্রমুখ।

এদিকে বিকালে বাংলাদেশ পেশাজীবী অধিকার পরিষদের (বিপিআরসি) উদ্যোগে আরেকটি আলোচনা সভায় অংশ নিয়ে ড. আব্দুল মঈন খান বলেন, সরকার ৭ জানুয়ারির নির্বাচন করে অভিশাপ ডেকে এনেছে। ৫২ বছর আগে বাংলাদেশের জন্য জীবন দিয়েছিলেন মুক্তিযোদ্ধারা। বিদেশি রাষ্ট্রদের বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় সচ্ছিদার কোনো অভাব নেই। আজকের নতুন যে রূপের ধারা, এই ধারার মাধ্যমে সরকারকে চলে যেতে হবে। দেশের মানুষ বুঝতে পেরেই ৭ জানুয়ারি নির্বাচন প্রত্যাখ্যান করেছে। এমনকি আওয়ামী লীগ নেতাকর্মীরাও ভোট দিতে যাননি।

সভায় জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড দিলারা চৌধুরী, গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর, জাতীয় পার্টির (জাফর) মহাসচিব আহসান হাবিব লিংকন, বিএফইউজের একাংশের মহাসচিব ও পেশাজীবী পরিষদের সদস্য সচিব কাদের গণি চৌধুরী, গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খান প্রমুখ বক্তব্য রাখেন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম