Logo
Logo
×

বিএনপি

বিএনপিসহ সমমনাদের লিফলেট বিতরণ, ‘ডামি’ নির্বাচনে জনগণের সমর্থন নেই

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২৩, ০৯:৫২ পিএম

বিএনপিসহ সমমনাদের লিফলেট বিতরণ, ‘ডামি’ নির্বাচনে জনগণের সমর্থন নেই

সরকারের পদত্যাগ, ভোট বর্জন ও ঘোষিত অসহযোগ আন্দোলনের পক্ষে লিফলেট বিতরণ করেছে বিএনপিসহ সমমনা দলগুলো। দ্বিতীয় দফায় গণসংযোগের চতুর্থ দিন শুক্রবার ঢাকাসহ সারা দেশে এই কর্মসূচি পালন করেন দলগুলোর নেতাকর্মীরা। একই দাবিতে পৃথকভাবে কর্মসূচি পালন করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শনিবারও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করবে দলগুলো। 

শুক্রবার গণসংযোগকালে ভোটারদের উদ্দেশে নেতারা বলেন, ‘৭ জানুয়ারি দেশপ্রেমিক জনগণ ভোটকেন্দ্রে যাবে না। ডামি মার্কা নির্বাচনে জনগণের কোনো সমর্থন নেই। সরকার রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে একতরফা নির্বাচনের উৎসব করছে। দেশের মানুষের অধিকারকে খর্ব করছে আওয়ামী লীগ। তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। কাউকে বিশ্বাস করতেও দেয় না। সারা দেশে স্বৈরতন্ত্র কায়েম করেছে।’ 

দুপুরে রাজধানীর গুলশানে লিফলেট বিতরণ করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান। ৭ জানুয়ারি ভোটারদের ভোটকেন্দ্রে না যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, একতরফা ডামি নির্বাচনে ভোটকেন্দ্র না গিয়ে আপনারা পরিবার-পরিজনকে সময় দিন। ভোট বর্জন করুন। গণতন্ত্র উদ্ধারে বিএনপির অসহযোগ আন্দোলন জোরদার করুন। 

জনগণের উদ্দেশে সেলিমা রহমান বলেন, ‘দেশের স্বাধীনতা চলে যাচ্ছে, এটাই মনে রাখবেন। ৪০ জন দিয়েছে ভারতের প্রার্থী। আমার দেশ, আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি, আর ভারতের প্রার্থী! এদেশ আর থাকবে না। একটা স্বাধীন রাষ্ট্রে এগুলো হয়? আপনারা মুখ খোলেন।’

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি নেত্রী তাহসিনা রুশদী লুনা, শিরিন সুলতানা, রাশেদা বেগম হিরা, রেহানা আকতার রানু, শাম্মি আক্তার, ফরিদা ইয়াসমিন, বীথি ইসলাম, আয়শা সিদ্দিকা মনি প্রমুখ। 

সেগুনবাগিচা এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক। এ সময় তিনি বলেন, ৭ জানুয়ারি নির্বাচনের নামে যে নাটক মঞ্চস্থ করা হবে, তাতে দেশের ৮০ ভাগ মানুষের সমর্থন নেই। আর একদলীয় শাসনব্যবস্থা কায়েম করে গণতন্ত্র ও ভোটাধিকারকে নিশ্চিহ্ন করার জন্য এবং রাজনৈতিক দলগুলো যেন নির্বাচনে অংশ নিতে না পারে, সেজন্য সরকারের আজ্ঞাবহ নির্বাচন কমিশন এই নাটক মঞ্চস্থ করছে। গত কয়েকদিনের লিফলেট বিতরণের মাধ্যমে জনগণকে নির্বাচন বর্জন করার জন্য, নির্বাচনে অংশগ্রহণ না করার জন্য সম্পৃক্ত করার চেষ্টা করেছি। আমরা জনগণের অনুভূতি ও মনোভাব বুঝতে পেরেছি। ৭ জানুয়ারি নির্বাচনে জনগণ অংশ নেবে না। এই দৃঢ়বিশ্বাস আমাদের ভেতরে জন্মেছে। এ সময় আরও উপস্থিত ছিলেন তাঁতীদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ড. কাজী মনিরুজ্জামান, যুগ্ম আহ্বায়ক গোলাপ মঞ্চর, মোস্তফা কামাল, শাখাওয়াত হোসেন আশিক প্রমুখ।

সকালে ধানমন্ডি এলাকায় লিফলেট বিতরণ করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এ সময় তার সঙ্গে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সহ-অর্থনৈতিক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের আব্দুর রহিম, যুবদলের কামরুজ্জামান জুয়েল, বিএনপি নেতা আরিফা সুলতানা রুমা, নাদিয়া পাঠান পাপন, নীলুফার ইয়াসমীন নীলু, তারেক উজ-জামান তারেক, শওকত আরা উর্মি প্রমুখ। নির্বাচন বর্জন ও সর্বাত্মক অসহযোগ আন্দোলনের পক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। শুক্রবার দিনের বিভিন্ন সময়ে এ কর্মসূচি পালন করেন সংগঠনটির নেতাকর্মীরা। ধানমন্ডিতে লিফলেট বিতরণ করেন ছাত্রদল নেতা কেএম সাখাওয়াত হোসেন, সাজ্জাতুল হানিফ সাজ্জাদ, সালেহ মো. আদনান, আবুল কালাম আজাদ সুমন, মিলন হাওলাদার, আবদুল্লাহ আল মামুন, সজিব হাওলাদার, রবিউল ইমরান নওশেদ, ইরফান আলী গার্ডেন প্রমুখ।

ফকিরাপুল এলাকায় লিফলেট বিতরণ করেন ছাত্রনেতা মো. রাকিবুল ইসলাম রাকিব, মো. অলিউজ্জামান সোহেল, মাকসুদা রিমা, মহিউদ্দিন রুবেল, সুলতানা আক্তার মিম প্রমুখ। ঢাকা জজকোর্ট ও জনসন রোডের বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ছাত্রদল। এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আসাদুজ্জামান আসলাম ও সাধারণ সম্পাদক সুজন মোল্লা, জুলকার নাইন, শামিম হোসেন প্রমুখ। 

এদিকে সন্ধ্যায় পল্টনে গণসংযোগ করেছে গণতন্ত্র মঞ্চ। লিফলেট বিতরণে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ূম প্রমুখ। 

শুক্রবার সকালে মগবাজার এলাকায় গণসংযোগ ও প্রচারপত্র বিতরণ করেছে ১২ দলীয় জোট। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির (কাজী জাফর) নওয়াব আলী আব্বাস খান, জমিয়তে উলামায়ে ইসলামী বাংলাদেশের ড. গোলাম মহিউদ্দিন ইকরাম, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা ও জোটের প্রধান সমন্বয়ক রাশেদ প্রধান, বাংলাদেশ জাতীয় দলের শামসুল আহাদ প্রমুখ। এদিন রাজধানীর বিভিন্ন এলাকায় পৃথকভাবে লিফলেট বিতরণ করেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি, রেজা কিবরিয়ার নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, বাংলাদেশ লেবার পার্টিসহ অন্যান্য সমমনা দলগুলো।

জামায়াতের লিফলেট বিতরণ : নির্বাচন বর্জন, ভোটারদের ভোটদান থেকে বিরত, বিরোধী দলবিহীন নির্বাচন প্রত্যাখ্যান এবং দেশের হারানো গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার দাবিতে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শুক্রবার রাজধানীর বিভিন্ন এলাকায় এ কর্মসূচি পালন করেন দলটির নেতাকর্মীরা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম