Logo
Logo
×

রূপচর্চা

শরতের রঙে পোশাক-আশাক

Icon

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০২৪, ০১:০০ পিএম

শরতের রঙে পোশাক-আশাক

ছবি : সংগৃহীত

শরতের শেষ ভাগে এসে বিদায় নিচ্ছে বর্ষা। মৌসুমি বায়ু দুর্বল হয়ে উত্তর থেকে মধ্যাঞ্চল পেরিয়ে দক্ষিণে চলে যাচ্ছে। স্বভাবতই নিম্নচাপ-ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দেখতে হবে না আর। যার ফলে নির্মল ও লাবণ্যময় শোভা নিয়ে প্রকৃতিতে হাজির হবে শরৎ। বিলে ঝিলে রূপের পসরা সাজিয়ে ফুটে থাকবে সাদা ও লাল পদ্ম। বন ছেয়ে যাবে বকুল, গগনশিরীষ, ছাতিম, জবা, কামিনী ফুলে। এই শরতেই বিলের ধার ছেয়ে যাবে সাদা কাশফুলে। মানুষের হৃদয়ও হয়ে যায় একটুখানি উদাস কিংবা উদার। সাদা মেঘ কিংবা শিউলি আঁকা পোশাক গায়ে গলিয়ে দূরে কোথাও হারিয়ে যাওয়ার বাসনাও জাগতে পারে কারও কারও। 

গ্রীষ্ম-বর্ষা-শীত এই তিনের মিশ্রণ রয়েছে শরতে। এর প্রভাব তো পোশাকে পরবেই। তবে হালকা শীতের আচ থাকলেও গরমের আধিপত্য এ সময়ে বেশি থাকে। তাই সে অনুযায়ী পোশাক নির্বাচন করা উচিত শরতে।

পোশাকের রং

পুরো শরৎজুড়েই সাদা-নীল, আসমানি, ছাই আর গাঢ় নীল রঙের ছোঁয়ায় মেতে উঠে সবাই। শাড়ি ও সালোয়ার-কামিজে সাদা-নীলের ছোঁয়া এই সময়ের সঙ্গে খুব মানানসই হবে। নীলের বিভিন্ন শেড, ছাইরং, সাদা এসব রঙের সঙ্গে অন্য উজ্জ্বল রঙের মিশেলে পোশাকে আসে ভিন্ন একদীপ্তি। মোটিফে প্রজাপতি, ফুল, পাখি, পাতার নকশা ভালো মানাবে।

কাপড়ের ধরন

সুতি

এসময় আরামদায়ক সুতি কাপড়ের পোশাক। এটি অত্যন্ত হালকা, উচ্চ-শোষণ ও বায়ুচলাচল ক্ষমতাসম্পন্ন। তাই অনেকটাই আরামদায়ক এই পোশাক। পোশাক নোংরা হলে সহজে পরিষ্কারও করতে পারবেন। বিভিন্ন ধরনের, রঙের সুতি পোশাক আপনি যেকোনো জায়গায় পরে যেতে পারবেন। হোক সেটা অফিস কিংবা কোনো অনুষ্ঠান।

সিল্ক

সুতি কাপড়ের আরামের কথা অনেকের জানা থাকলেও, অনেকর ধারণা সিল্কের কাপড় বোধহয় গরমে অস্বস্তি দিতে পারে। কিন্তু এ ধারণাটি সম্পূর্ণ ভুল। এটি সুতি কাপড়ের মতো অত্যন্ত হালকা ওজনের। সিল্ক অত্যন্ত আরামদায়ক একটি পোশাক। তাই চোখ বন্ধ করে সহায়তা নিতে পারেন সিল্কের।

খাদি

বর্তমান সময় খাদি কাপড়ের জনপ্রিয়তা অনেকটা বেড়েছে। খাদি কাপড় দেখতে যেমন ক্লাসি লাগে তেমনই গরমে বেশ আরামদায়কও বটে। এ কাপড়ের বিভিন্ন ডিজাইনিং কুর্তি কিংবা কামিজ পরতে পারেন। যাদের শাড়ি পড়া দরকার হবে তারা খাদি কাপড়ের শাড়ি পরতে পারেন।

পোশাকের ধরন

এ সময় সালোয়ার-কামিজ, কুর্তি বা ফতুয়া পরতে পারেন। তবে পোশাকটা যদি কামিজ হয় তাহলে সঙ্গে মানানসই রং ও ডিজাইনের সালোয়ার ও ওড়না নিন। প্রচণ্ড গরমের কারণে আরামদায়ক কুর্তা ও ফতুয়ার প্রতিও ঝুঁকছে অনেকে। জিন্সের সঙ্গে মানানসই পোশাকগুলো হতে পারে বিকালের আদর্শ পোশাক। এছাড়াও পালাজো, লং কুর্তি, কিংবা ঢিলেঢালা কাটের পোশাকও আরামদায়ক ও মানানসই হবে। যারা শাড়ি পরতে চান তারা বেছে নিন হালকা রঙের শাড়িগুলো। ফিকে নীল শাড়িতে জরিপাড় দেয়া, চাঁপাফুল রং, ধানি রং, সাদা জমিনে বুটি তোলা জামদানি শাড়ি এবং এর সঙ্গে ম্যাচিং ব্লাউজ। ব্লাউজের হাতা থ্রি কোয়ার্টার হলে ভালো মানাবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম