Logo
Logo
×

রূপচর্চা

ত্বকের কোমলতা ও উজ্জ্বলতা বাড়ে যেসব খাবারে

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৪, ০১:৫৫ পিএম

ত্বকের কোমলতা ও উজ্জ্বলতা বাড়ে যেসব খাবারে

অনেকেই নিয়ম মেনে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। সেই সঙ্গে সুস্থ জীবনধারা বজায় রাখার চেষ্টা। তবে অনেকেই জানেন না কিছু খাবার আমাদের ত্বকে প্রভাব ফেলে। এমনকি কিছু খাবার খেলে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সেসব খাবার আমাদের প্রতিনিয়ত খাওয়া উচিত। মাউন্ট এলিজাবেথ হাসপাতালের একটি প্রতিবেদনে উঠে এসেছে এমন কিছু খাবারের নাম—   ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ মাছ, অ্যাভোকাডো, বাদাম, গাজর, ডার্ক চকলেট আর গ্রিন টি।

ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ মাছের চর্বি শরীরের জন্য খারাপ নয়। যেসব মাছে ফ্যাটি অ্যাসিড (ওমেগা-৩) আছে, নিয়মিত এ ধরনের মাছ খাদ্যতালিকায় রাখলে ত্বকের উপকার হবে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডে প্রাকৃতিক তেল আছে, যা ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। 

আর পাকা অ্যাভোকাডো ত্বকের জন্য খুবই উপকারী। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে, যা ত্বকের গভীরে প্রবেশ করে পুষ্টি জোগায়। টানা এক মাস নিয়মিত এটি ব্যবহার করলে আপনি নিজেই নিজের ত্বকের পরিবর্তন দেখতে পারবেন।

আর বাদামে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই। বাদামের পুষ্টি উপাদানগুলো ত্বককে আরও সজীব রাখে, যার কারণে ভেতর থেকে উজ্জ্বলতা বাড়ে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় বাদাম রাখা উচিত।  
গাজরে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, যা ত্বক রাখে টান টান ও তাজা মসৃণ। এ জন্য নিয়মিত গাজরের রস খাওয়া যেতে পারে। আবার গাজর কুচি কুচি করে কেটে মধু ও অল্প পরিমাণে টকদই মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করলেও ভালো ফল পাওয়া যায়।

এ ছাড়া ডার্ক চকলেট ত্বকের যত্নে বেশ কার্যকর। চকলেটের অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টি উপাদান ত্বক সুস্থ ও উজ্জ্বল রাখে। সে জন্য আপনি ডার্ক চকলেট খেতে পারেন। আর মিষ্টিজাতীয় চকলেট খাবেন না। কারণ চিনি আমাদের ত্বকের জন্য ভয়ঙ্কর ক্ষতিকর। 

আর শরীর সুস্থ রাখতে প্রতিদিন গ্রিন টি পান করুন। এই পানীয়তে রূপচর্চাও কাজ করে। গ্রিন টিতে আছে অ্যান্টি-অক্সিডেন্ট, নানাবিধ এনজাইম, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি, ফোলেট, ম্যাংগানিজ, পটাশিয়াম, ক্যাফেইন এবং বিভিন্ন ধরনের  ফাইটোকেমিক্যাল, যা ত্বকের জন্য বেশ উপযোগী। শরীরে জমে থাকা টক্সিন বের করে ভেতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম