Logo
Logo
×

ব্যাংক

ছোট, মাঝারি ও নারী উদ্যোক্তাদের ঋণের গ্যারান্টি দেবে কেন্দ্রীয় ব্যাংক

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৯ নভেম্বর ২০২৩, ০৫:২২ এএম

ছোট, মাঝারি ও নারী উদ্যোক্তাদের ঋণের গ্যারান্টি দেবে কেন্দ্রীয় ব্যাংক

ছোট, মাঝারি ও নারী উদ্যোক্তাদের কম সুদে জামানতবিহনীন ঋণ দিতে গ্যারান্টি দেওয়ার আওতা আরও বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে চারটি তহবিলের বিপরীতে কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি ও নারী উদ্যোক্তাদের ঋণের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টি দেবে। সর্বনিম্ম ৪ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৩ কোটি টাকা পর্যন্ত ঋণের বিপরীতে গ্যারান্টি দেওয়া হবে। কেন্দ্রীয় ব্যাংকের গঠিত ২ হাজার কোটি টাকার নিজস্ব গ্যারান্টি স্কিম থেকে এ গ্যারান্টি দেওয়া হবে। অর্থাৎ ওই গ্যারান্টির বিপরীতে কোনো গ্রাহক ঋণ পরিশোধ করতে না পারলে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টির অংশ পরিশোধ করে দেবে।

এ বিষয়ে বুধবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। ছোট, মাঝারি ও নারী উদ্যোক্তাদের কাছে ঋণ সুবিধা পৌঁছে দিতে কেন্দ্রীয় ব্যাংক এ উদ্যোগ নিয়েছে। তাদের ঋণ দেওয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন তহবিল গঠন করলেও সেগুলো থেকে ঋণ বিতরণ বাড়ানো যাচ্ছে না। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক এখন গ্যারান্টির আওতা আরও বাড়ালো। আগে ছোট পরিসরে গ্যারান্টি দেওয়া হতো।

এতে বলা হয়, কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি ও নারী উদ্যোক্তাদের কম সুদে ঋণ দেওয়ার জন্য গঠিত ২৫ হাজার কোটি টাকা, কৃষি পণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য গঠিত ১ হাজার ৪০০ কোটি টাকা, নারী উদ্যোক্তাদের জন্য গঠিত ৩ হাজার কোটি টাকা ও ৫০০ কোটি টাকার আর্থিক অন্তর্ভুক্তির সেবা স্কিম থেকে উদ্যোক্তাদের যেসব ঋণ দেওয়া হবে তার একটি অংশের বিপরীতে কেন্দ্রীয় ব্যাংক গ্যারান্টি দেবে। গ্রাহক ঋণের অর্থ যৌক্তিক কারণে পরিশোধ করতে না পারলে মোট গ্যারান্টির ৩০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত অর্থ কেন্দ্রীয় ব্যাংক পরিশোধ করবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম