Logo
Logo
×

ব্যাংক

ব্যাংকে একই পরিবারের পরিচালকের সংখ্যা ৩ জনে নামাতে হবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ জুলাই ২০২৩, ০৯:২৮ পিএম

ব্যাংকে একই পরিবারের পরিচালকের সংখ্যা ৩ জনে নামাতে হবে

কোনো ব্যাংকে একই পরিবার থেকে তিনজনের বেশি পরিচালক থাকলে বাকিদের পদত্যাগ করতে হবে। কোন পরিচালক পদত্যাগ করবেন, সেই বিষয়টি সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ নির্ধারণ করবেন। সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের আলোকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

এ বিষয়ে বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। 

সূত্র জানায়, আগে ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী কোনো ব্যাংকে একই সময়ে একই পরিবার থেকে সর্বোচ্চ চারজন পরিচালক থাকতে পারতেন। আইন সংশোধন করে পরিচালকের সংখ্যা কমিয়ে তিনজন করা হয়েছে। ফলে এখন থেকে কোনো ব্যাংকের পর্ষদে একই সময়ে একই পরিবার থেকে তিনজনের বেশি পরিচালক থাকতে পারবেন না। 

এতে বলা হয়, স্বল্প সময়ের মধ্যে ব্যাংকের পরিচালকের সংখ্যা তিনজনের মধ্যে নামিয়ে এনে কেন্দ্রীয় ব্যাংককে জানাতে হবে। কোনো ব্যাংকের পর্ষদে একই পরিবার থেকে তিনজনের বেশি পরিচালক থাকলে কোন পরিচালক পদত্যাগ করবেন সে বিষয়ে পর্ষদ সিন্ধান্ত নেবে। এটি হতে হবে পরিচালকদের পারস্পরিক সমঝোতার মাধ্যমে। 
তবে কোনো সমঝোতা না হলে পরিচালনা পর্ষদের সভায় লটারির মাধ্যমে নির্ধারণ করতে হবে, কোন পরিচালক পদত্যাগ করবেন।

তবে একই পরিবার থেকে একই সময়ে ব্যাংকের পর্ষদে পরিচালকের সংখ্যা চার থেকে তিনজনে নামানো হলেও পরিচালকদের মেয়াদ বাড়ানো হয়েছে। আগে ব্যাংকের পরিচালকদের মেয়াদ ৯ বছর ছিল। এখন তা আরও তিন বছর বাড়িয়ে ১২ বছর করা হয়েছে। তিন বছর বিরতি দিয়ে আবার একই পরিচালক টানা ১২ বছর ওই পদে থাকতে পারবেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম