Logo
Logo
×

আন্তর্জাতিক

ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ার আমন্ত্রণ পাচ্ছে তালেবান?

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৮ এএম

ব্রিকস সম্মেলনে যোগ দিতে রাশিয়ার আমন্ত্রণ পাচ্ছে তালেবান?

তালেবান

রাশিয়ার আয়োজিত উদীয়মান অর্থনীতি সম্পন্ন প্রধান রাষ্ট্রসমূহের আন্তঃসরকারি গোষ্ঠী ‘ব্রিকস’ এর আসন্ন শীর্ষ সম্মেলনে যোগ দিতে আমন্ত্রণ চায় আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান। বুধবার তালেবানের ডেপুটি মুখপাত্র হামদুল্লাহ ফিতরাত তাদের সরকারি সম্প্রচার প্রতিষ্ঠান দ্বারা প্রচারিত একটি ভিডিও বার্তায় এ আহ্বান জানান।

মূলত, ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা নিয়ে গঠিত ব্রিকস। চলতি বছর আরও ৫টি দেশ ব্রিকসে যোগ দেয়। দেশগুলো হলো- মিশর, ইথিওপিয়া, ইরান, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। এই দশটি দেশের নেতাদের নিয়েই আগামী ২২-২৪ অক্টোবর রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চল শহর কাজানে একটি বৈঠক অনুষ্ঠিত হবে। যেখানে অংশগ্রহণ করতেই আয়োজক রাশিয়ার আমন্ত্রণ চেয়েছে তালেবানরা।

তালেবানের ডেপুটি মুখপাত্র হামদুল্লাহ ফিতরাত একটি ভিডিও বার্তায় বলেন, ‘ব্রিকস একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক ফোরাম, এবং একটি উন্নয়নশীল অর্থনীতি হিসেবে আফগানিস্তানের এই ধরনের অর্থনৈতিক সমাবেশে যোগ দেওয়া উচিত। ইসলামী আমিরাত আসন্ন ব্রিকস ফোরামে উপস্থিত থাকতে চায়, এবং এই অনুরোধটি আনুষ্ঠানিকভাবে আয়োজক দেশকে জানানো হয়েছে।’

তালেবানদের পক্ষ থেকে এমন দাবি উঠলেও এ বিষয়ে রাশিয়ার কোনো তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত তিন বছর আগে যখন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলো তৎকালীন বিদ্রোহী তালেবানের সাথে প্রায় দুই দশকের যুদ্ধের পর তাদের সৈন্য প্রত্যাহার করে নেয়, তখন থেকে আফগানিস্তানের সরকারের নেতাদের সাথে ঘনিষ্ঠ অনানুষ্ঠানিক সম্পর্ক গড়ে তুলেছে মস্কো। যদিও তালেবানকেও এখনও বৈধ সরকার হিসেবে স্বীকৃতি দেয়নি রাশিয়া। 

তবে রাশিয়ার চিহ্নিত সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে আফগান এই গোষ্ঠীকে বাদ দেওয়ায় এটি বলা যায়, মস্কো আনুষ্ঠানিকভাবে কাবুল কর্তৃপক্ষকে স্বীকৃতি দেওয়ার পথে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম