Logo
Logo
×

আইটি বিশ্ব

ভিপিএন দিয়ে এক্স ব্যবহারে জরিমানা

Icon

আইটি ডেস্ক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৪, ১২:০০ এএম

ভিপিএন দিয়ে এক্স ব্যবহারে জরিমানা

আদালতের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে প্রয়োজনীয় শর্ত পূরণ করতে ব্যর্থ হওয়ায় এক্স বন্ধের নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্টের বিচারক আলেসান্দ্রে দি মোরায়েস। এক্স ব্লক করার পাশাপাশি ভিপিএন দিয়ে অ্যাপটির ব্যবহার আইনগতভাবে নিষিদ্ধ করা হয়েছে। কেউ যদি ভিপিএনের সাহায্যে এক্স ব্যবহার করে, তবে দৈনিক ৫০ হাজার ব্রাজিলিয়ান রিয়াল (প্রায় ৯ হাজার ডলার) জরিমানা হতে পারে।

বিচারক মোরেস মাস্ককে এক্স-এর জন্য নতুন আইনি প্রতিনিধি নিয়োগ করতে বলেছিলেন কিন্তু মাস্ক সেসব কথা কানেই নেননি। এরপরই এক্স-কে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয় ব্রাজিল। এদিকে অনলাইন অ্যাপ স্টোর থেকে এক্স-কে ব্লক করার জন্য ৫ দিন সময় দেওয়া হয়েছে অ্যাপল ও গুগলকে। একই সঙ্গে এক্স ব্লক করার জন্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের ৫ দিন সময় দেওয়া হয়েছে। মোরেস তার রায়ে জানিয়েছেন, এক্স ব্রাজিলের সামাজিক যোগাযোগমাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। প্রতিষ্ঠানটি বারবার এবং ইচ্ছাকৃতভাবে আদালতের আদেশ অমান্য করেছে।

রায়ে মোরেজ আরও জানিয়েছেন, ব্রাজিলে ভিপিএন-এর মাধ্যমে এক্স ব্যবহার করলে প্রতিদিন ৮,৮৭৪ ডলার (প্রায় ৭.৫ লাখ টাকা) জরিমানা করা হবে।

রিপোর্টে বলা হয়েছে, মিথ্যা তথ্য ছড়ানোর জন্য এক্স-কে কিছু অ্যাকাউন্ট অপসারিত করার নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এক্স সেগুলো বন্ধ না করে ব্রাজিলে এক্স-এর অফিসই বন্ধ করে দেন। বিচারকের এমন সিদ্ধান্তে মাস্ক লিখেছেন, ‘তারা ব্রাজিলে সত্যের এক নম্বর উৎসকে নিষিদ্ধ করল।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম