Logo
Logo
×

দুর্ঘটনা

আগুন থেকে বাঁচতে চেয়েছিলেন, মৃত্যু তাকে ছাড়ল না

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩০ পিএম

আগুন থেকে বাঁচতে চেয়েছিলেন, মৃত্যু তাকে ছাড়ল না

দেশের সবচেয়ে বড় চিকিৎসা কেন্দ্র ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনে (ডিএমসি-২) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ সময় তাড়াহুড়ো করে সিঁড়ি দিয়ে নামার সময় জসিম উদ্দিন (৬১) নামের এক রোগীর মৃত্যু হয়েছে। 

রোববার বিকালের দিকে হাসপাতালের নতুন ভবনের ডায়ালাইসিস ইউনিটে প্রবেশপথের মুখেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ সময় ইউনিটটির ভেতরে রোগীদের ডায়ালাইসিস চলছিল। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনেন।

সংশ্লিষ্ট সূত্র যুগান্তরকে জানিয়েছে, জসিম উদ্দিনের বাড়ি কুমিল্লার তিতাস উপজেলার উত্তর শ্রী নারায়ণকান্দি এলাকায়। তিনি হাসপাতালের নতুন ভবনের ৬০১ নম্বর ওয়ার্ডের ৪৭ নম্বর বিছানায় ভর্তি ছিলেন। 

জসিম উদ্দিনের ছেলে মফিজ সরকার বলেন, শনিবার (৪ জানুয়ারি) রাতে নিউমোনিয়াজনিত রোগে তার বাবাকে ঢামেক হাসপাতালের নতুন ভবনে ভর্তি করা হয়। অগ্নিকাণ্ডের সময় বাবাকে সিঁড়ি দিয়ে প্রচণ্ড ধোঁয়ার মধ্যে হুড়োহুড়ি করে নিচে নামাচ্ছিলেন তার বোন জামাই রাকিব। এ সময় বাবা অসুস্থ হয়ে পড়লে দ্রুত তাকে হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়। পরে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সূত্র আরও জানায়, অগ্নিকাণ্ডের ঘটনায় রোগীরা আতঙ্কে বিভিন্ন তলার ওয়ার্ড থেকে নিচে নেমে আসেন। এ সময় অনেকে রোগী অসুস্থ হয়ে পড়েন। আতঙ্কিত রোগীরা হলেন- মোছা. শিউলি বেগম (৭০), মো. আফছান আক্তার (৪০), মোছা. জাহানারা বেগম (৭৫), আবদুল মজিদ (৮০)।

ঢামেকে আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. বজলুর রশিদ বলেন, আমরা ৩টা ৪ মিনিটে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসি। ওই সময় হাসপাতালের কর্মচারীরা ফায়ার এক্সটিংগুইশার দিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছিলেন। আমরা এসে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনি। তিনি আরও বলেন, হাসপাতালের ১০ তলা ভবনে অগ্নিনির্বাপকের যে ব্যবস্থা ছিল আমরা দেখেছি সেটা কোনো কাজ করছিল না। 

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক যুগান্তরকে বলেন, বিকাল ৩টা ৫ মিনিটের দিকে হাসপাতালের ১০ তলাবিশিষ্ট নতুন ভবনের চারতলার প্রবেশ মুখে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়।

চারতলার শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের (এসি) আউটলেটে এ ঘটনা ঘটে। এটি বৈদ্যুতিক শর্ট সার্কিটজনিত না অন্য কারণে হয়েছে তা নিয়ে তদন্ত চলছে। তবে ঘটনার সঙ্গে সঙ্গে আনসার সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিসের লোকজনও ডাকা হয়। কিন্তু দাহ্য পদার্থ ও প্লাস্টিকের বস্তু থাকায় ধোঁয়ার সৃষ্টি হয়। এতে রোগীদের মধ্যে কিছুটা আতঙ্ক তৈরি হয়। অনেকে তাড়াহুড়ো করতে নিচে নামতে থাকেন। এ সময় জসিম উদ্দীন নামের নিউমোনিয়া আক্রান্ত একজন রোগীর অক্সিজেন চলছিল। তিনিও নামতে গিয়ে বেশি অসুস্থ হয়ে পড়েন। তার কিডনিজটিলতা ও কার্ডিয়াক সমস্যা ছিল। জটিলতা বেশি হওয়ায় মারা যান।

পরিচালক আরও বলেন, ডায়ালাইসিস ইউনিটে প্রবেশপথের মুখেই দুর্ঘটনা ঘটায় ওই ইউনিটের কাজ সাময়িক বন্ধ রাখা হয়েছে। ইউনিটটিতে ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়াররা পরীক্ষা-নিরীক্ষা করছে। পরিষ্কার-পরিচ্ছন্ন করে শিগগিরই চালু করা হবে। এখন পরিবেশ স্বাভাবিক আছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম