Logo
Logo
×

শেষ পাতা

‘টাইম ১০০ নেক্সট’ তালিকায় উপদেষ্টা নাহিদ ইসলাম

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০৪ অক্টোবর ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

‘টাইম ১০০ নেক্সট’ তালিকায় উপদেষ্টা নাহিদ ইসলাম

এবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী টাইম ম্যাগাজিনের ২০২৪ সালের ‘টাইম ১০০ নেক্সট’-এর তালিকায় উদীয়মান নেতা ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছে অন্তর্বর্তীকালীন সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলামের নাম।

ইতোমধ্যে একটি উল্লেখযোগ্য পরিবর্তন গড়েছেন-এমন উদীয়মান বিশ্বনেতাদের নিয়ে টাইম-হান্ড্রেড নেক্সট তালিকা তৈরি হয়। এ বছরের তালিকায় নেতৃত্বের বৈচিত্র্য রয়েছে। বুধবার ‘টাইম ১০০ নেক্সট ২০২৪’ শিরোনামে প্রকাশিত এ তালিকায় অর্ধেকেরও বেশি হচ্ছেন নারী।

টাইম ম্যাগাজিন লিখেছে, বাংলাদেশে গত জুলাই-আগস্টের ছাত্র আন্দোলনে নেতৃত্ব দেওয়ার মাধ্যমে পরিচিত হয়ে ওঠেন মো. নাহিদ ইসলাম। ওই সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হিসাবে গণ-অভ্যুত্থানে তিনি প্রধান ভূমিকা রাখেন।

বিশেষ করে ৩ আগস্ট জাতীয় শহিদ মিনারে লাখো জনতার সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের হয়ে একদফা দাবি ঘোষণা করেন নাহিদ। আর সেই একদফা দাবি ছিল তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ওই সরকারের পদত্যাগ।

ওই আন্দোলনেই ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশ ছেড়ে তিনি ভারতে আশ্রয় নিতে বাধ্য হন। এরপর থেকেই জনপ্রিয় হয়ে ওঠেন নাহিদ।

সেনাবাহিনীর সমর্থনে হঠাৎ তখন দেশ পরিচালনার জন্য নোবেল শান্তি পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অন্তর্র্বর্তীকালীন সরকারের প্রধান হিসাবে দায়িত্ব নেওয়ার অনুরোধ করেন ছাত্ররা। ছাত্রদের আহ্বানে সাড়া দিয়ে অন্তর্র্বর্তী সরকারের প্রধান হন ৮৪ বছর বয়সি অর্থনীতিবিদ। মো. নাহিদ ইসলাম দায়িত্ব নেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের।

সমাজবিজ্ঞানে স্নাতক নাহিদের বয়স ২৬ পেরোয়নি। এর মধ্যেই তিনি হয়ে গেছেন মহান এক সংগ্রামের নেতা। ২৪ সেপ্টেম্বর নাহিদ ইসলামের সাক্ষাৎকার নেয় টাইম ম্যাগাজিন।

‘হাউ নাহিদ ইসলাম বিকেম এ ফেস অব বাংলাদেশ’স স্টুডেন্ট রেভ্যুলেশন’ শিরোনামে টাইম ম্যাগাজিন নাহিদ সম্পর্কে লিখেছে, আন্দোলনের অনেক নেতার মধ্যে নাহিদ অন্যতম। বাংলাদেশের কুখ্যাত গোয়েন্দা সংস্থার দ্বারা নির্যাতনের শিকার হওয়ার পর জনমানুষের কাছে তার পরিচিতি আরও বাড়তে থাকে।

টাইম ম্যাগাজিনকে নাহিদ বলেছেন, ‘কেউ ভাবতেও পারেনি শেখ হাসিনাকে উৎখাত করা সম্ভব হবে। কিন্তু তাই করে দেখিয়েছে মুক্তিকামী ছাত্র-জনতা।’

নতুন দায়িত্ব সম্পর্কে নাহিদ বলেন, ‘এখন অন্তর্বর্তী সরকারের ওপর মানুষের প্রত্যাশা আকাশচুম্বী। ১৫ বছরের কর্তৃত্ববাদী শাসনে বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থা যেভাবে ভেঙে পড়েছে, এখন তা মেরামতের চ্যালেঞ্জ নিতে হচ্ছে নতুন সরকারকে।’

নাহিদ আরও বলেন, ‘আমাদের নতুন প্রজন্মের পালস বুঝতে হবে। বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর মধ্যে সহিংসতার যে পালাক্রম, তার অবসান ঘটাতে হবে। আমাদের সামনে এগিয়ে যেতে হবে।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম