Logo
Logo
×

সরকার

ভূমি বিরোধের মূল উৎস খুঁজে নিষ্পত্তির উদ্যোগ নিতে বললেন উপদেষ্টা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৩ পিএম

ভূমি বিরোধের মূল উৎস খুঁজে নিষ্পত্তির উদ্যোগ নিতে বললেন উপদেষ্টা

দেশের সহকারী কমিশনারদের ভূমি বিরোধের মূল উৎস খোঁজার ওপর গুরুত্বারোপ করে তা নিষ্পত্তির উদ্যোগ নিতে বলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় এবং ভূমি মন্ত্রণালয়ের উপদেষ্টা এএফ হাসান আরিফ।

উপদেষ্টা বলেন, সহকারী কমিশনার (ভূমি) তৃণমূল মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর মাধ্যমে সমাজের ভূমি ব্যবস্থাপনার ইতিবাচক প্রতিফলন ঘটাতে সক্ষম। বিদ্যমান ভূমি সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির একটা বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

উপদেষ্টা বৃহস্পতিবার রাজধানীর নীলক্ষেতে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র আয়োজিত পাঁচ সপ্তাহব্যাপী বিভিন্ন জেলার ৩৯ জন সহকারী কমিশনার (ভূমি) প্রশিক্ষণার্থীদের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

কেন্দ্রের পরিচালক মো. আরিফের সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- ভূমি সচিব মো. খলিলুর রহমান ও উপ-পরিচালক রুমানা রহমান স্বপ্না। 

ভূমি উপদেষ্টা বলেন, দেশের সাধারণ মানুষের জন্য একটি স্বচ্ছ, জনবান্ধব ও দুর্নীতিমুক্ত ভূমি ব্যবস্থাপনা কাঠামো গড়ে তুলতে এবং সমাজের শান্তি-শৃঙ্খলা নিশ্চিত করতে হলে সহকারী কমিশনারদেরকে কর্ম এলাকায় জনগণের সঙ্গে সরকারের সেতুবন্ধন হিসেবে কাজ করতে হবে। এতে করে ভূমি বিরোধ মামলাগুলো হ্রাস পাওয়ার পাশাপাশি মামলার সব পক্ষের অর্থ শ্রম ও সময়ের অপচয় রোধ করা সম্ভব হবে।

তিনি প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক পদটি মহাপরিচালক পদে মানোন্নীত করার আশ্বাস দিয়ে প্রশিক্ষণার্থীদের ধন্যবাদ জানিয়ে তাদের লব্দজ্ঞানের সদ্ব্যবহার করার আহ্বান জানান।

পরে উপদেষ্টা প্রশিক্ষণার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।  

  

এদিন ভূমি ভবনে ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্পের অধীন ‘লিজ ও সেটেলমেন্ট ব্যবস্থাপনা’ পদ্ধতির সফটওয়্যার সৃজনবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথি ছিলেন ভূমি উপদেষ্টা।

প্রকল্প পরিচালক মো. ইফতেখার হোসেনের সভাপতিত্বে এতে আলোচনায় অংশ নেন ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি আপিল বোর্ড চেয়ারম্যান মুহম্মদ ইব্রাহিম, ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যান মো. আব্দুস সবুর মন্ডল, অতিরিক্ত সচিব জিয়াউদ্দীন আহমেদ ও মো. এমদাদুল হক চৌধুরী, মাইসফট হ্যাভেনের (বিডি) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মোফাখখারুল ইসলাম পল্লব প্রমুখ।

কর্মশালায় জানানো হয়, ভূমি ব্যবস্থাপনা কার্যক্রমের সার্বিক উন্নয়নের লক্ষ্যে সিন্থেটিক সলুশন, মাইসফট হ্যাভেন ও শুটিং স্টার লিমিটেডের যৌথভাবে সফটওয়্যার ডেভেলপ সৃজনের কাজ করছে। এ সফটওয়্যার সৃজনের মাধ্যমে দেশের হাটবাজার, জলমহাল ঘোষণা ও অবলুপ্ত, তালিকা হালনাগাদ, ইজারা, বালুমহাল, খাস জমি বন্দোবস্ত, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি, লবণমহাল ও ঘাসমহাল ব্যবস্থাপনা কার্যক্রম স্বচ্ছ-আধুনিকায়ন ও দুর্নীতিমুক্ত করা সম্ভব হবে। 

ভূমি উপদেষ্টা বলেন, সফটওয়্যার ডেভেলপমেন্ট কোম্পানিগুলোকে শর্তানুযায়ী সঠিকভাবে কাজ করতে হবে।চুক্তির ব্যপারে কোনো আপসকামিতা গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, কোম্পানিগুলোকে কাজের ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে তৃণমূল জনগোষ্ঠীর সেবাদান কার্যক্রম অব্যাহত রাখতে হবে।নতুন সফটওয়্যার সৃজনের মাধ্যমে দেশের ভূমি ব্যবস্থাপনা বিকশিত হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম