Logo
Logo
×

সরকার

মার্কিন কর্মকর্তাদের আর্টবুক উপহার দিলেন প্রধান উপদেষ্টা

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৪১ পিএম

মার্কিন কর্মকর্তাদের আর্টবুক উপহার দিলেন প্রধান উপদেষ্টা

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সফররত মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে বাংলাদেশের গ্রাফিতি বিষয়ক একটি আর্টবুক উপহার দিয়েছেন।

বইটিতে ঢাকা ও অন্যান্য শহর ও নগরের দেয়ালে জুলাই-আগস্ট মাসে ছাত্র-নেতৃত্বাধীন বিপ্লবের সময় ছাত্র ও তরুণদের আঁকা সেরা কিছু শিল্পকর্মের ছবি রয়েছে।

প্রধান উপদেষ্টা দেয়ালচিত্রের ঐতিহাসিক তাৎপর্যের কথা তুলে ধরেন, যেখানে বর্বর শক্তির বিরুদ্ধে প্রতিরোধ করে ফ্যাসিবাদী শেখ হাসিনার শাসনবিরোধী আন্দোলনে অংশগ্রহণকারী ছাত্র ও তরুণদের আবেগ, আশা ও আকাঙ্ক্ষার চিত্র ফুটে উঠেছে।

ইউনূস বলেন, আমি অনুরোধ করবো ঢাকার দেয়ালের দিকে তাকান। সেই দেওয়াল লিখন এখনও আছে। এগুলো শুধু বিপ্লবের পরেই আঁকা হয়নি। প্রধান উপদেষ্টা মার্কিন প্রতিনিধিদের বলেন, জুলাই মাসে বিক্ষোভের সময় শিক্ষার্থীরা সরকারি বাহিনীকে উপেক্ষা করে দেয়ালচিত্র আঁকে। 

তিনি বলেন, তরুণ চিত্রশিল্পীরা ঢাকার দেয়ালকে শক্তিশালী ক্যানভাসে পরিণত করার পর ঢাকা বিশ্বের দেয়ালচিত্রের রাজধানীতে পরিণত হয়। তারা শক্তিশালী বার্তা দেওয়ার জন্য স্লোগান এবং কবিতা লিখেছে।

এসব বার্তায় বিপ্লবের চেতনা ও বৈষম্যমুক্ত বাংলাদেশের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে।

প্রধান উপদেষ্টা স্মরণ করেন, কিভাবে শিক্ষার্থীরা সর্বস্তরের মানুষের সহায়তায় তাদের শিল্পকর্ম ব্যবহার করে বার্তা পৌঁছে দেয়। 

মার্কিন প্রতিনিধিদের তিনি বলেন, তাদের (শিক্ষার্থী) কাছে রং ও ব্রাশ কেনার টাকা ছিল না। জনগণ তাদের সমর্থনে এগিয়ে এসেছে। 

বৈঠকে মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। এ ছাড়াও মার্কিন সহকারী সেক্রেটারি অফ স্টেট ডোনাল্ড লু, সহকারী মার্কিন বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ, উপ-সহকারী প্রশাসক অঞ্জলি কৌর এবং মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের পরিচালক জেরড ম্যাসন উপস্থিত ছিলেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম