Logo
Logo
×

সরকার

মন্ত্রিসভার আকার বাড়ছে, শপথ শুক্রবার

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৯ পিএম

মন্ত্রিসভার আকার বাড়ছে, শপথ শুক্রবার

ফাইল ছবি

অবশেষে মন্ত্রিসভার আকার বাড়ছে। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনের দরবার হলে নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের শপথ অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে একজন মন্ত্রী বিষয়টি যুগান্তরকে নিশ্চিত করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রী শপথ নিচ্ছেন।

এদিকে সরকারি যানবাহন অধিদপ্তরের সংশ্লিষ্ট সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ৬ থেকে সর্বোচ্চ ১০টি গাড়ি ও পতাকা প্রস্তুত রাখতে বলা হয়েছে। সে অনুযায়ী গাড়ি ও পতাকা প্রস্তুত রাখা হয়েছে। তারা আরও জানান, মন্ত্রিপরিষদ বিভাগের চাহিদা মোতাবেক যে কোনো সংখ্যক গাড়ি সরবরাহ করতে প্রস্তুত সরকারি যানবাহন অধিদপ্তর।  

জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের বলেন- মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের শপথের বিষয়ে আমরা কিছু বলতে পারছি না। আমি যা বলব তা একবারেই বলব। আমরা কী তবে অপেক্ষা করব- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সেটাও আমি বলব না। কারণ আপনারা কষ্ট করবেন, শেষ পর্যন্ত কিছুই জানাতে পারব না। আপনারা থাকলে সেটা আপনাদের বিষয়।

যদিও কতজন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন সেটি এখনো জানা যায়নি। তবে মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীর শপথের ফোল্ডার প্রস্তুত রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ১১ জানুয়ারি ৩৭ সদস্যের নতুন মন্ত্রিসভা গঠন করা হয়। অন্যবারের তুলনায় এ মন্ত্রিসভার আকার অনেক ছোট। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী বা প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। এ দুই মন্ত্রণালয় নতুন মন্ত্রী বা প্রতিমন্ত্রী পাচ্ছে এটা অনেকটা নিশ্চিত।

১১ জানুয়ারি গঠিত নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। মন্ত্রিসভায় নতুন মন্ত্রী ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১১ জন। তবে কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম