Logo
Logo
×

খেলা

ক্লাব বিশ্বকাপ ফাইনালের সময় ও ভেন্যু জানাল ফিফা

Icon

স্পোর্টস ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:২১ পিএম

ক্লাব বিশ্বকাপ ফাইনালের সময় ও ভেন্যু জানাল ফিফা

ক্লাব বিশ্বকাপ

৩২টি দল নিয়ে প্রথমবারের মতো সবচেয়ে বড় ক্লাব বিশ্বকাপের আয়োজন করতে যাচ্ছে ফিফা। ২০২৫ সালের এই আয়োজন নিয়ে কমবেশি আগ্রহ আছে ফুটবল প্রেমিদের। কোথায় ও কবে অনুষ্ঠিত হবে এই আসরের ফাইনাল তা নিয়ে ছিল জল্পনা। অবশেষে এই টুর্নামেন্টের ফাইনালের ভেন্যু ও দিনক্ষণ চূড়ান্ত করেছে ফিফা।

টুর্নামেন্টের ফাইনাল হবে যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। এক ঘোষণায় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন এ কথা। ক্লাব বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে ১৩ জুলাই নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে। একই ভেন্যুতে ২০২৬ বিশ্বকাপের ফাইনালও হওয়ার কথা রয়েছে। 

তার আগে ফিফা ক্লাব বিশ্বকাপ শুরু হবে ১৫ জুন। যা চলবে ১৩ জুলাই পর্যন্ত। ক্লাব বিশ্বকাপে সব মিলিয়ে খেলা হবে ১২টি ভেন্যুতে। নিউ জার্সি ছাড়া বাকি ভেন্যুগুলো হলো—মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম, ব্যাংক অব আমেরিকা স্টেডিয়াম, টিকিউএল স্টেডিয়াম, হার্ড রক স্টেডিয়াম, জিওডিস পার্ক, ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়াম, ইন্টার অ্যান্ড কো স্টেডিয়াম, লিঙ্কন ফিন্যান্সিয়াল ফিল্ড, অডি ফিল্ড, রোজ বোল স্টেডিয়াম এবং লুমিন ফিল্ড স্টেডিয়াম। একই সময়ে যুক্তরাষ্ট্রে কনকাকাফ গোল্ড কাপও অনুষ্ঠিত হবে। টুর্নামেন্ট শুরুর আগে ড্র অনুষ্ঠিত হবে আগামী ডিসেম্বরে। ৩২টি দলের মধ্যে এখন পর্যন্ত ৩০টি দলের অংশগ্রহণ নিশ্চিত হয়েছে।

ফিফা ক্লাব পর্যায়ের বিশ্বকাপ প্রথম চালু করে ২০০০ সালে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে সিদ্ধান্ত এর আকার বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। জানানো হয়, ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপে অংশ নেবে ৩২টি দল। এর মধ্যে ইউরোপ থেকে ১২টি, দক্ষিণ আমেরিকা থেকে ৬টি, আফ্রিকা, এশিয়া ও উত্তর-মধ্য আমেরিকা থেকে ৪টি করে ক্লাব থাকবে। বাকি দুটির একটি ওশেনিয়া মহাদেশের, আরেকটি স্বাগতিক দেশের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম