Logo
Logo
×

খাবারের গুনাগুন

দুধ-কলা খেয়ে পানি খাওয়া মারাত্মক ক্ষতিকর

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৪, ১০:৪৫ এএম

দুধ-কলা খেয়ে পানি খাওয়া মারাত্মক ক্ষতিকর

চিকিৎসকরা বারবার আমাদের নিয়মিত খালি পেটে পানি খাওয়ার কথা বলে থাকেন। অনেকেই আবার দিন শুরু করেন এক গ্লাস পানি পান করে। সঠিক নিয়ম মেনে পানি খেলে আমাদের শরীরের ভেতরে থাকা টক্সিন বের হওয়ার সঙ্গে সঙ্গে শরীরকে সুস্থ রাখে। এর সঙ্গে শরীরের তাপমাত্রাও ঠিক রাখে। তবে অনেকেরই খাওয়ার সময় বা খাওয়ার পরপরই পানি খাওয়ার অভ্যাস আছে। 

কিন্তু আপনি জানেন কি, এই অভ্যাস আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে? স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সঠিকভাবে পানি না খেলেই বিপদ। আপনি সঠিকভাবে পানি পান না করতে পারলে, লাভের চেয়ে ক্ষতির পরিমাণ বেশি। আবার কিছু খাবারের সঙ্গে পানি পান করলে তা হজমের সমস্যাও তৈরি করতে পারে। 

আপনার জেনে নেওয়া উচিত— পানি পান করার সময় কোন খাবারগুলো এড়িয়ে চলা উচিত এবং কেন?

দুধ 

দুধ আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কিন্তু আপনি কি জানেন দুধ খাওয়ার পর পানি পান করলে আপনার পরিপাকতন্ত্রের ক্ষতির কারণ হতে পারে? দুধে উপস্থিত প্রোটিনের হজম প্রক্রিয়া ধীর হয়ে যায় যখন পানি মিশে যায়, যা অ্যাসিডিটি ও বদহজমের কারণ হতে পারে।

কলা 

কলা খাওয়ার সঙ্গে সঙ্গেই পানি পান করলে আপনার পরিপাকতন্ত্রের ক্ষতির কারণ হতে পারে? অনেকেরই এ অভ্যাস রয়েছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, কলা খাওয়ার অন্তত আধা ঘণ্টার মধ্যে পানি পান করা উচিত নয়। কারণ কলায় প্রচুর পরিমাণে স্টার্চ থাকে, যা পানির সঙ্গে মিশে গেলে তা পেটে ভারি হওয়া ও গ্যাসের সমস্যা সৃষ্টি করতে পারে। 

তরমুজ 

গ্রীষ্মকালের অন্যতম প্রিয় ফল তরমুজ। এ তরমুজ খাওয়ার পর পানি খাওয়া উচিত নয়। তরমুজ খাওয়ার পর পানি খেলে আপনার পরিপাকতন্ত্রের মারাত্মক সমস্যা হতে পারে। তরমুজে পানির পরিমাণ বেশি থাকে। আর এটি খাওয়ার পর পানি পান করলে তা আপনার পাকস্থলীর পাচক রসকে পাতলা করে এবং হজমের সমস্যা হতে পারে। 

সাইট্রাস

সাইট্রাস ফল স্বাস্থ্যের জন্য উপকারী। সাইট্রাস ফল যেমন কিউই, কমলা— এসব খাওয়ার পর পানি পান করলে আপনার স্বাস্থ্য সমস্যা বেড়ে যেতে পারে? এই ফলগুলোতে অ্যাসিড থাকে। আপনার পেটে আগে থেকেই উপস্থিত অ্যাসিডের সঙ্গে একত্রিত হতে পারে এবং হজম প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম