Logo
Logo
×

পরবাস

ভার্জিনিয়ায় বসবে প্রবাসী বাঙালিদের মিলনমেলা, প্রস্তুত সংস্কৃতিকর্মীরা 

Icon

নোমান সাবিত, নিউইয়র্ক প্রতিনিধি 

প্রকাশ: ২১ আগস্ট ২০২৪, ০৬:৪৪ পিএম

ভার্জিনিয়ায় বসবে প্রবাসী বাঙালিদের মিলনমেলা, প্রস্তুত সংস্কৃতিকর্মীরা 

উত্তর আমেরিকার প্রবাসী বাঙালিদের মিলনমেলা খ্যাত ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকা (ফোবানা) সম্মেলনের আর মাত্র ৮ দিন বাকি। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় এবারই প্রথম বৈচিত্র্যময় সাংস্কৃতিক পরিবেশনায় ব্যতিক্রমী ৩৮তম ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ৮৬টি বাংলাদেশি সংগঠনের সাংস্কৃতিকর্মীরা প্রস্তুত হয়েছেন তাদের বৈচিত্র্যময় সাংস্কৃতিক পরিবেশনার জন্য। ২৫টিরও বেশি অঙ্গরাজ্য থেকে শত শত শিল্পী ও কলা-কুশলীরা আগামী ৩০ আগস্ট ছুটে যাবেন ভার্জিনিয়ায়।

৩৮তম ফোবানা সম্মেলনের কর্মকর্তারা জানান, ইতোমধ্যে ৩৮তম ফোবানা সম্মেলনে অংশগ্রহণে আগ্রহী সংগঠনের তালিকাভুক্তিতে সর্বকালের রেকর্ড ভেঙেছে। সবকিছু ঠিক থাকলে আগামী ৩০-৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর ভার্জিনিয়া আর্লিংটনের ক্রিস্টাল গেটওয়ে ম্যারিয়টে অনুষ্ঠিতব্য এবারের সম্মেলনে অংশগ্রহণকারী কলা-কুশলীরাও তাদের বৈচিত্র্যময় সাংস্কৃতিক পরিবেশনা দিয়ে অতীতের সব রেকর্ড ভাঙতে সক্ষম হবেন বলে আশা করছেন ফোবানার চেয়ারপারসন অ্যাটর্নি মোহাম্মদ আলমগীর ও এক্সিকিউটিভ সেক্রেটারি আবীর আলমগীর।

৩৮তম ফোবানা সম্মেলনের আহবায়ক রোকসানা পারভীন ও সদস্য সচিব আবু রুমির মতে এবারের সম্মেলনে সবকিছুই এমনভাবে সাজানো হয়েছে কোন দর্শকশ্রোতাকে কখনই একঘুয়েমি লাগবে না। গত ৩৭ বছরের রেকর্ড ভাঙতে অনেক কিছুতেই থাকবে নতুনত্ব আর বৈচিত্র্যময় সাংস্কৃতিক পরিবেশনা। দর্শকশ্রোতারা তিন দিনেই উপভোগ করতে পারবেন অনাবিল আনন্দ। এজন্য আয়োজক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব গ্রেটার ওয়াশিংটন ডিসির শতাধিক কর্মী ও স্বেচ্ছাসেবী দিনরাত কাজ করছেন বলেও উল্লেখ করেন তারা।

৩৮তম ফোবানা সম্মেলনের প্রেসিডেন্ট নুরুল আমিন নুরু, প্রধান সমন্বয়ক আন্থনি পিয়ুস গোমেজ এবং কোষাধক্ষ্য ড. প্রিয়লাল কর্মকার বলেন, ভার্জিনিয়ায় অনুষ্ঠেয় এবারের ফোবানা সম্মেলন একটি বড় চ্যালেঞ্জ। তাই সম্মেলনকে সফল ও সার্থক করেতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছি। দর্শকশ্রোতাদের মনের মতো করে সাজানো হচ্ছে তিন দিনের নানা কর্মসূচি; যা হবে একেবারেই ব্যতিক্রম।    

যা থাকছে এবারের ফোবানা সম্মেলনে

গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি সেমিনার, সাহিত্য, কারিগরি শিক্ষার প্রভাব ও উন্নয়ন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও সাইবার সিকিউরিটি, নারীর ক্ষমতায়ন, যুব উন্নয়ন, মূলধারায় নেতৃত্বের বিকাশ, ওয়াশিংটন মেট্রো এলাকার বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের সম্মাননা, আরবান ডেভেলপমেন্ট, ন্যানো টেকনোলজি এবং এর কার্যকারিতা, স্বাস্থ্যসেবা ক্ষেত্রে এআই এর প্রভাব, তরুণ মেধাবী ছাত্র ছাত্রীদের স্কলারশিপ অ্যাওয়ার্ড, তরুণ প্রজন্মের অংশগ্রহণে সংগীত ও নৃত্য প্রতিযোগিতা, ক্ষমতায়নে নারীর ভূমিকা, অর্জন এবং তাৎপর্য, কারুপণ্য শিল্পের প্রদর্শনী, বর্ণিল ফ্যাশন শো, সাহিত্যের ওপর আলোকপাত এবং কাব্য জলসা, ফোবানা গ্রন্থমেলা, যুব ফোরাম ও নেটওয়ার্কিং, এনআরবি ব্যবসায়ী এবং ব্যবসা উদ্যোক্তাদের, নেটওয়ার্কিং, বিশ্ববিদ্যালয়গুলোর এলামনাই ফোরাম নিয়ে আলোচনা, আন্তঃধর্মীয় শান্তি আলোচনা, বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও তথ্যচিত্র প্রদর্শনী ইত্যাদি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম