Logo
Logo
×

পরবাস

মালয়েশিয়ায় প্রতারণার শিকার বাংলাদেশি শ্রমিকরা পাচ্ছেন আড়াই  কোটি টাকা

Icon

মালয়েশিয়া প্রতিনিধি

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৮:১০ পিএম

মালয়েশিয়ায় প্রতারণার শিকার বাংলাদেশি শ্রমিকরা পাচ্ছেন আড়াই  কোটি টাকা

মালয়েশিয়ার জোহরবারুতে প্রতারিত হওয়া ৭৩৩ জন বাংলাদেশি শ্রমিককে তাদের পাওনা বেতন বাবদ আড়াই কোটি টাকার বেশি প্রদান করা হবে। দেশটির শ্রম বিভাগ জানিয়েছে মোট অপরিশোধিত বেতনের পরিমাণ ১০ লাখ ৩৫ হাজার ৫৫৭ বাথ; যা বাংলাদেশি অর্থে আড়াই কোটি টাকারও বেশি।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, জোহর শ্রম অধিদফতর এখন নিয়োগকর্তাকে দায়রা আদালতে এনে শ্রম আদালতের জারি করা আদেশ কার্যকর করবে।

ফেব্রুয়ারিতে জোহরবারুতে ৭৩৩ জন বাংলাদেশি শ্রমিকের খোঁজ মেলে। তাদের প্রায় ৪ মাস ধরে বিনাবেতনে কাজ করানো হচ্ছিল এবং প্রতিশ্রুতি মতো কাজও দেওয়া হয়নি। এর আগে গত ৫ ফেব্রুয়ারি জোহর শ্রম অধিদফতর এ শ্রমিকদের বেতন পরিশোধ করার জন্য ৪৫ দিনের সময় বেঁধে দিয়েছিল; কিন্তু সেই সময়ে নির্ধারিত টাকা পরিশোধ করেনি কর্তৃপক্ষ।

মন্ত্রণালয় জানিয়েছে, একটি বিশেষ ‘নিয়োগকর্তা পরিবর্তন প্রক্রিয়া’-এর মাধ্যমে ৬৯২ জন ক্ষতিগ্রস্ত বাংলাদেশি কর্মীকে এরই মধ্যে নতুন কর্মস্থলে নিয়োগ দেওয়া হয়েছে।

মানব পাচারকারী সিন্ডিকেট শনাক্ত: মালয়েশিয়ার অভিবাসন বিভাগ একটি মানব পাচারকারী সিন্ডিকেট শনাক্ত করেছে; যা বাংলাদেশি অনথিভুক্ত অভিবাসীদের ভিয়েতনাম থেকে থাইল্যান্ড এবং তারপর নৌকায় করে মালয়েশিয়ায় আনার জন্য ২১,০০০ রিঙ্গিত পর্যন্ত আদায় করেছে। শনিবার দেশটির সিনার হারিয়ানে দেওয়া এক সাক্ষাতকারে ইমিগ্রেশন ডিরেক্টর-জেনারেল রুসলিন জুসোহ জানিয়েছেন বৃহস্পতিবার কুয়ালালামপুরে জালান সুলতান ইসমাইলের একটি বাসভবনে অভিযান চালিয়ে সিন্ডিকেটটি শনাক্ত করা হয়।

আসছে সোবহানের লাশ: অবশেষে সরকারি খরচে দেশে আসছে মালয়েশিয়া প্রবাসী আবদুল সোবহানের লাশ। রোববার লাশ বাংলাদেশ বিমানের বিজি-৩৮৭ ফ্লাইটে আসছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে লাশ গ্রহণ করবেন মরহুমের ছেলে সাগর। 

সোবহান ১৭ মার্চ চিকিৎসারত অবস্থায় মালয়েশিয়ার একটি হাসপাতালে মারা যান। মালয়েশিয়ার পেরাক রাজ্যের ইপোহ শহরের রাজা মনজিৎ সিং ইপোহ হাসপাতাল মর্গে প্রায় দুই মাস পড়েছিল লাশ। হাসপাতাল কর্তৃপক্ষ বাংলাদেশ হাইকমিশনকে মৃত্যুর খবর জানালে হাসপাতালে গিয়ে খোঁজ নেয় হাইকমিশন। সোবহান কুমিল্লা জেলার নুরের জামানের ছেলে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম