Logo
Logo
×

পরবাস

সিডনিতে ‘পড়ুয়ার আসর’ ঈদ পুনর্মিলনী ও নববর্ষ

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৭ পিএম

সিডনিতে ‘পড়ুয়ার আসর’ ঈদ পুনর্মিলনী ও নববর্ষ

সিডনির ইঙ্গেলবার্ন রিজার্ভের পিকনিক পয়েন্টে ‘পড়ুয়ার আসর’-এর আয়োজনে উৎসবমুখর পরিবেশে ঈদ পুর্নমিলনী ও বাংলা নববর্ষ উদযাপন করা হয়। 

রোববার (২১ এপ্রিল) দুপুরে অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল সাংগঠনিক আলোচনা। এই পর্বে কোষাধ্যক্ষ রওশন পারভীন বিগত বছরে পড়ুয়ার আসরের ফিনান্সিয়াল রিপোর্ট উপস্থাপন করেন। এছাড়া পড়ুয়ার আসরের পরবর্তী পাঠপর্ব ও সাহিত্য আসর এবং বর্ষপূর্তি অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েও সব সদস্য আলোচনায় অংশ নেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগঠনের সদস্য রোকেয়া আহমেদের প্রথম বই ‘আরশিতে মুখ’ নিয়ে ছিল একটি বিশেষ অনুষ্ঠান। নাসরিন মোফাজ্জলের সঞ্চালনায় বই নিয়ে আলোচনা করেন সংগঠন সদস্যরা এবং প্রথমবার বই প্রকাশিত হওয়ার জন্য রোকেয়া আহমদকে সংগঠন থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। ‘আরশিতে মুখ’ বই নিয়ে আলোচনায় অংশ নেন সিডনির অন্যতম শ্রদ্ধেয় ব্যক্তি গামা আব্দুল কাদের, সংগঠক শাহাদাত হোসেন, সংগঠক ও রাজনৈতিক ব্যক্তিত্ব সফিকুল আলম ও কবি ও লেখক নোমান শামীম ও শামীম আহমেদ। সুস্থধারার সংস্কৃতি চর্চা ও বইপাঠের গুরুত্ব নিয়ে বিশেষ বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট ও ছড়াকার এবং অনুষ্ঠানের প্রধান অতিথি অজয় দাশগুপ্ত। তিনি পড়ুয়ার আসরের পক্ষ থেকে রোকেয়া আহমেদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন। 

এই পর্বে কবিতা আবৃত্তি করেন নুরুন্নাহার বেগম বিউটি ও মোর্শেদুল মাহবুব শান্ত। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠক ও সাংবাদিক আবু তারিক ও নাঈম আবদুল্লাহ। সবাইকে ধন্যবাদ জানিয়ে এই পর্বের সমাপ্তি ঘোষণা করেন নাসরিন মোফাজ্জল।

সংগঠনের সদস্য পারভীন বলেন, বই পড়া ও পড়ার অভিজ্ঞতা শেয়ার করার পাশাপাশি দেশীয় সংষ্কৃতির চর্চা ধরে রাখার জন্য আমরা ১৬ জন নারী মিলে নিজেদের টাকায় ছোট আঙ্গিকে দেশীয় অনুষ্ঠানের আয়োজন করেছি। আমরা যেন শুদ্ধধারায় একটি সংগঠন চালাতে পারে সেই দিকে সবাই সচেষ্ট থাকার চেষ্টা করছি। দুই বছরে আমরা কয়েকটি অনুষ্ঠান করেছি এবং সামনে আরও পরিকল্পনা রয়েছে। 

অনুষ্ঠানে ছিল নানা পদের দেশীয় নাস্তাসহ দুপুরের খাবারের আয়োজন। 

পড়ুয়ার আসর একটি অরাজনৈতিক সামাজিক সংগঠন, যার সদস্যরা প্রতি দুই মাসে নিয়মিত পাঠপর্ব পরিচালনা করা ছাড়াও জন্মলগ্ন থেকে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও Charity কার্যক্রম পরিচালনা করে আসছে।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম