Logo
Logo
×

পরবাস

রোমানিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ ও পরামর্শ

Icon

ইঞ্জিনিয়ার এম আর আহমেদ রাজ, পোল্যন্ড থেকে

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ১১:২৭ পিএম

রোমানিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ ও পরামর্শ

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের অন্যতম গন্তব্য হতে পারে দক্ষিণ ইউরোপের দেশ রোমানিয়া।

ইউরোপ ইউনিয়নভুক্ত রোমানিয়াতে বাংলাদেশি শিক্ষার্থীরা পড়তে যেতে শুরু করে ২০২১ সাল থেকে।

সহজ ভর্তি প্রক্রিয়া,সহজে ভিসা পাওয়া, খুব অল্প টিউশন ফি এবং পার্ট টাইম চাকরির সুবিধা থাকায় রোমানিয়া এখন বিদেশি শিক্ষার্থীদের জন্য পছন্দের দেশ।

ইতিমধ্যে রোমানিয়াতে যাওয়ার আবেদন শুরু হয়েছে এবং কিছু ইউনিভার্সিটিতে আবেদন শুরু হবে আর কিছুদিন পরে।এ ক্ষেত্রে ২০২৩ সালে যারা আবেদনকারী তাদের প্রতি আমাদের অনুরোধ থাকবে, যাদের ভালো একাডেমিক রেজাল্ট এবং আইইএলটিএস এ ৬.০০ -৬.৫ রয়েছে তারা জেনো সরাসরি সেঞ্জেন এ এপ্লাই করে।

যদিও সেঞ্জেনে আসাটা তুলনামূলক কঠিন কিন্তু অসাধ্য না, ইচ্ছা থাকলে সম্ভব।

রোমানিয়াতে যারা ২০২৩ সালে আবেদন করবেন, আমি অনুরোধ করবো তাদেরকে অবশ্যই প্রাইভেট ইউনিভার্সিটি এড়িয়ে যাওয়ার জন্য। গতবছর এবং এই বছর আমরা দেখছি কিছু তথাকথিত নামধারী কনসাল্টেন্ট এবং প্রতিষ্ঠান প্রাইভেট ইউনিভার্সিটি প্রমোশন করছে এবং শিক্ষার্থীদের প্রভাবিত করছে।

প্রথমত রোমানিয়া একটি নন-সেঞ্জেন কান্ট্রি আবার সেইখানে একটা প্রাইভেট ইউনিভার্সিটিতে গিয়ে বিপাকে পরতে হয়।দ্বিতীয়ত রোমানিয়াতে প্রাইভেট ইউনিভার্সিটিতে টিউশিন ফি তুলনামূলক ভাবে অনেক বেশি। তাই আমার পরামর্শ হচ্ছে এতো পাবলিক ইউনিভার্সিটি থাকা সত্ত্বেও আমি কেন প্রাইভেট ইউনিভার্সিটিতে যাবো।

সত্য এটাই কিছু প্রতিষ্ঠান এবং কিছু গ্রুপের এডমিন প্রাইভেট ইউনিভার্সিটিতে স্টুডেন্টদের এডমিশনের জন্য প্রভাবিত করে তার একটা বড় কারণ হচ্ছে খুব সহজে এডমিশন এবং বড় অঙ্কের ইউরো কমিশন পাচ্ছে আপনার টিউশন ফি থেকে, একদিকে আপনার থেকে সার্ভিস চার্জ নিচ্ছে আবার অন্যদিকে তারা ইউনিভার্সিটি থেকেও কমিশন পাচ্ছে।

তাই আগ্রহী শিক্ষার্থীদের জন্য পরামর্শ যেখানে ভালো অনেক পাবলিক রয়েছে তাই বুদ্ধিমানের কাজ হবে সরকারি ইউনিভার্সিটিতে পড়তে যাওয়া।

রোমানিয়া নিয়ে অনেক ধরনের প্রতারণামুলক কাজ (স্ক্যাম) হয়, তারমধ্যে একটি হচ্ছে টিউশন ফি।আমি সবাইকে বলব ব্যাংকে স্টুডেন্ট ফাইল ওপেন করে সঠিক ইনভয়েস এর মাধ্যমে ইউনিভার্সিটিতে টিউশন পাঠানোর জন্য, এমনকি যদি আপনার খুব কাছের মানুষও আপনাকে প্ররোচিত করে তাকে টিউশন ফি দিতে তা করবেন না।

আর যদি তাই হয় সেক্ষেত্রে আপনার প্রতারণা হবার সুযোগ থেকে যায়। টিউশন ফি পাঠানোর জন্য কোন সমস্যা হলে এ ক্ষেত্রে আপনারা প্রিমিয়ার ব্যাংক গুলশান ব্রাঞ্চ-১ এ চলে যাবেন, আন্তর্জাতিক উচ্চশিক্ষা বিষয়ক পরামর্শ দাতা প্রতিষ্ঠান হিসেবে EduXplore এর রেফার করলে আপনাদের যথাযথ সহযোগিতা করবে।

তার জন্য কাউকে বা কোন ব্যাক্তিকে টাকা-পয়সা দে্ওয়ার প্রয়োজন নেই। আশা করি ২০২৩ সালে আমাদের প্রিয় বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য রোমানিয়াতে যাওয়ার স্বপ্ন পূরণ হবে এবং একইসঙ্গে সবার বৈধ ভাবে ইউরোপে যাত্রা সুন্দর হবে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম