Logo
Logo
×

ইউরোপ

সুফি মুসলিমদের জন্য ভ্যাটিকেনের মতো হচ্ছে ক্ষুদ্র রাষ্ট্র

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৮ পিএম

সুফি মুসলিমদের জন্য ভ্যাটিকেনের মতো হচ্ছে ক্ষুদ্র রাষ্ট্র

আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা বলেছেন, সুফি সম্প্রদায়ের অন্তর্গত বেকতাশিকে মুসলমানদের জন্য রাজধানী তিরানায় একটি সার্বভৌম ক্ষুদ্ররাষ্ট্র গঠন করতে চান তিনি। যেটা অনেকটা ভ্যাটিকান সিটির মতো।

শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন জার্মানভিত্তিক সংবাদসংস্থা ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ২২ সেপ্টেম্বর জাতিসংঘে এক অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় আলবেনিয়ার প্রধানমন্ত্রী তার এই পরিকল্পনার কথা জানান। এডি রামা জানান, রাজধানী তিরানার ২৭ একর জায়গা জুড়ে ক্ষুদ্র রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা করছে তার সরকার।  এই রাষ্ট্রের নিজস্ব সীমানা, পাসপোর্ট ও প্রশাসন থাকবে।

এডি রামা আরো জানান, ইতালির রাজধানী রোমে অবস্থিত ভ্যাটিকান সিটির আদলে এটি প্রতিষ্ঠা করা হবে, যার নাম হবে ‘দ্য সভরেন স্টেট অফ বেকতাশি অর্ডার’৷

এদিকে এই উদ্যোগের কোনো ‘নেতিবাচক প্রভাব’ সমাজে পড়বে না বলে মনে করে আলবেনিয়ার বাসিন্দারা। আবার অনেক বেকতাশিরা তার এই চাওয়াকে স্বাগত জানালেও কেউ কেউ সংশয় প্রকাশও করেছেন।  এছাড়া বেকতাশিদের নেতা এডমন্ড ব্রাহিমাজ মনে করেন, এই পদক্ষেপের মাধ্যমে বিশ্বে ধর্মীয় সহিষ্ণুতা ও শান্তি বাড়বে।

এক বিবৃতিতে এই বেকতাশি নেতা বলেন, ‘বেকতাশি জনগণ শান্তি, সহিষ্ণুতা ও ধর্মীয় সম্প্রীতির কারণে সমাদৃত। ভ্যাটিকানের মতো সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা হলে তা আমাদের ধর্মীয় ও প্রশাসনিক কাজের জন্য সহায়ক হবে।’

আলবেনিয়া দীর্ঘদিন ধরেই ধর্মীয় সম্প্রীতি ও সহিষ্ণুতার জন্য বেশ পরিচিত। এখানে খুব কাছাকাছি দূরত্বেই গির্জা ও মসজিদের উপস্থিতি চোখে পরে। দক্ষিণ ইউরোপের দেশটিতে আন্তঃধর্মীয় বিয়েকেও বেশ সাদরে গ্রহণ করা হয়।

২০২৩ সালের আদমশুমারি অনুসারে আলবেনিয়ার জনসংখ্যা ২৪ লাখ যার মধ্যে অর্ধেকই মুসলিম ধর্মের অনুসারী। মুসলিম জনগোষ্ঠীর বেশিরভাগই সুন্নি মতাদর্শের অনুসারী, যার মধ্যে আনুমানিক ১০ শতাংশ মুসলিম বেকতাশি সম্প্রদায়ের৷ বাকি জনগোষ্ঠীর মধ্যে রোমান ক্যাথলিক ও অর্থোডক্স খ্রিস্টান ধর্মের অনুসারী রয়েছেন।  ত্রয়োদশ শতাব্দীতে অটোম্যান সাম্রাজ্যের সময় সুফিবাদ ও বেকতাশি আদর্শ বিকশিত হয় বলে প্রচলিত রয়েছে।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম