Logo
Logo
×

ইউরোপ

তুমুল বৃষ্টির কবলে ইউরোপ, রোমানিয়ায় ৪ জনের মৃত্যু

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:০৮ এএম

তুমুল বৃষ্টির কবলে ইউরোপ, রোমানিয়ায় ৪ জনের মৃত্যু

প্রবল ঝড় এবং তুমুল বৃষ্টিপাতের কবলে পড়েছে ইউরোপের কয়েকটি দেশ। এতে রোমানিয়ার পূর্বাঞ্চলে চার জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শনিবার দেশটির কর্মকর্তারা বলেছেন, শত শত লোক প্লাবিত এলাকায় আটকা পড়েছে।

রোমানিয়ার দুর্যোগ মোকাবিলা বিভাগ জানিয়েছে, চারটি এলাকায় তিনজন বৃদ্ধা এবং একজন পুরুষের মরদেহ পাওয়া গেছে। গত কয়েক দিনের বৃষ্টিপাতের পর ইউরোপে বিভিন্ন নদীর পানি বেড়েছে। সংশ্লিষ্ট জরুরি বিভাগ সতর্ক অবস্থানে থাকার মধ্যেই এ ঘটনা ঘটল।  

রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস নিহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি তার সমবেদনা জানিয়ে ফেসবুকে লিখেছেন, ‘আমাদের অবশ্যই চরম আবহাওয়ার ঘটনার পূর্বাভাস দেওয়ার ক্ষমতা জোরদার করতে হবে।’

ইওহানিস বলেন, ‘ভয়াবহ বন্যায় দেশের একটি বড় অংশে প্রভাব পড়েছে।  এতে প্রাণহানি এবং উল্লেখযোগ্য ক্ষতির কারণ হয়েছে। আমরা আবার জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলোর বিরুদ্ধে লড়াই করছি। মানুষের উপর নাটকীয় পরিণতিসহ ইউরোপজুড়ে ক্রমবর্ধমানভাবে পরিস্থিতি জটিল হচ্ছে।’

শনিবার রয়টার্স জানিয়েছে, নদীর পানি বেড়ে বিপদসীমা ছাড়িয়ে যাওয়ায় চেক প্রজাতন্ত্র ও পোল্যান্ড সীমান্ত বরাবর বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের সরিয়ে নিয়েছে রোমানিয়া।

সামাজিকমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজগুলোতে দেখা গেছে, ঘোলা পানি, কাদা ও আবর্জনায় রাস্তাগুলো তলিয়ে আছে আর উদ্ধারকারীরা স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন উদ্ধারকারী দল। এছাড়া উদ্ধারকাজ চালাতে ব্ল্যাক হক হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম