Logo
Logo
×

ইউরোপ

এর আগেও ৪ বার প্রাণঘাতী হামলা থেকে বেঁচে যান পুতিন

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৪ মে ২০২৩, ০৪:৫৪ পিএম

এর আগেও ৪ বার প্রাণঘাতী হামলা থেকে বেঁচে যান পুতিন

ফাইল ছবি

রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারি বাসভবন ক্রেমলিনে জোড়া ড্রোন হামলা চালানো হয়েছে। তবে এ হামলায় পুতিনের কোনো ক্ষতি হয়নি। এর আগেও ৪ বার প্রাণঘাতী হামলা থেকে রক্ষা পেয়েছেন রাশিয়ার এই একনায়ক। পুতিন ২০২২, ২০১২, ২০০৩ ও ২০০২ সালে প্রাণঘাতী হামলা থেকে রক্ষা পান। রাশিয়ার পক্ষ থেকে এ দাবি করা হয়। খবর দ্য সানের।

প্রতিবেদনে বলা হয়েছে- ইউক্রেনের প্রতিরক্ষা-গোয়েন্দা দপ্তরের প্রধান কিরিলো বুদানভ ‘দ্য সান’পত্রিকাকে জানান, গত বছরের ২১ ফেব্রুয়ারি রুশ-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই হামলা চালানো হয় পুতিনের ওপর; কিন্তু তিনি বেঁচে যান। 

বিদ্রোহী ককেশিয়ান অ্যাডাম ওসমায়েভ ২০১২ সালে পুতিনকে হত্যার ছক ফাঁস করেন। তিনি বলেন, ‘আমাদের লক্ষ্য হলো মস্কোয় যাওয়া এবং প্রধানমন্ত্রী (সে সময় এই পদে ছিলেন পুতিন) পুতিনকে হত্যা করা। 

পুতিনকে হত্যার ছক করার অভিযোগে দুজনকে গ্রেফতার করে ব্রিটিশ পুলিশের সন্ত্রাসবাদ বিরোধী শাখা। তাদের ২০০৩ সালের অক্টোবর মাসে আটক করা হয়। গ্রেফতার দুজনের মধ্যে একজন রাশিয়ার গোয়েন্দা বিভাগের সাবেক কর্মী। 

পুতিন ২০০২ সালে আজারবাইজান সফরে গিয়েও হামলার হাত থেকে রক্ষা পেয়েছিলেন। পরে এ ঘটনায় জড়িত সন্দেহে এক ইরাকি যুবককে আটক করা হয়।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম