Logo
Logo
×

বলিউড

‘মডেল গার্ল’ অভিনেত্রী ১০০ বছর বয়সে চলে গেলেন

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১১:৪০ এএম

‘মডেল গার্ল’ অভিনেত্রী ১০০ বছর বয়সে চলে গেলেন

ভারতের বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতি বিশ্বাস মারা গেছেন। ১০০ বছর বয়সী এ অভিনেত্রী হিন্দি, মারাঠি ও বাংলা সিনেমায় অভিনয় করেছেন। বুধবার মহারাষ্ট্রের নিজ বাস ভবনে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে, ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

জানা ‍যায়, নাসিক রোড এলাকায় এক কামরার ভাড়া করা ফ্ল্যাটে দিন কাটত তার। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ কাপুর, মৃণাল সেনের মতো কিংবদন্তি পরিচালকদের সঙ্গে কাজ করা সাদা কালো ছবির নায়িকা। 

বৃহস্পতিবার ইনস্টাগ্রামে চলচ্চিত্র নির্মাতা হনসল মেহতা অভিনেত্রীর বেশ কয়েকটি সাম্প্রতিক এবং পুরানো ছবি শেয়ার করে তাকে স্মরণ করে নেন। তিনি লেখেন, ‘প্রিয় স্মৃতিজি, শান্তিতে এবং আরও সুখী জায়গায় চলে যান। আমাদের জীবনকে আর্শীবাদ ধন্য করার জন্য আপনাকে ধন্যবাদ…’। 

শিশু শিল্পী হিসেবে তার কর্মজীবন শুরু করেছিলেন এই বাঙালি অভিনেত্রী। গুরু দত্ত, ভি শান্তরাম, মৃণাল সেন, বিমল রায়, বি আর চোপড়া এবং রাজ কাপুরের মতো উল্লেখযোগ্য চলচ্চিত্র নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন।

স্মৃতি দেব আনন্দ, কিশোর কুমার এবং বলরাজ সাহনির মতো অভিনেতাদের সঙ্গে বিভিন্ন ছবিতে সহ-অভিনেতা হিসেবে কাজ করেছেন স্মৃতি। ১৯৩০-এর বাংলা চলচ্চিত্র ‘সন্ধ্যা’ দিয়ে চলচ্চিত্র জগতে পা রাখেন তিনি। মডেল গার্ল (১৯৬০) ছিল তার শেষ হিন্দি চলচ্চিত্র। গত ৬০ বছর ধরে অভিনয় জগত থেকে দূরে, তবুও ভারতীয় চলচ্চিত্রে তার অবদান ভোলার নয়। চলচ্চিত্র নির্মাতা এস ডি নারাংকে বিয়ে করার পর তিনি অভিনয় ছেড়ে দেন চিরতরে। 

স্বামীর মৃত্যুর পর তিনি নাসিকে চলে আসেন। ২০২৪ সালের ১৭ ফেব্রুয়ারি স্মৃতি তার ১০০তম জন্মদিন পালন করেন। তার দুই ছেলে রাজীব ও সত্যজিৎ রয়েছেন। সূত্রের খবর ইতিমধ্যেই খ্রিস্টান রীতি মেনে স্মৃতির শেষকৃত্য সম্পন্ন হয়েছে। 

চার এবং পাঁচের দশকের অন্যতম সুন্দরী অভিনেত্রী ছিলেন স্মৃতি। ‘চাঁদনী চক’ (১৯৫৪), ‘রাজ কন্যা’ (১৯৫৫), ‘বাপ রে বাপ’ (১৯৫৫), ‘জাগতে রাহো’ (১৯৫৬), ‘সাইলাব’ (১৯৫৬), ‘তকসাল’ (১৯৫৬), ‘দিল্লি কা ঠগ’ (১৯৫৮), মৃণাল সেনের ‘নীল আকাশের নীচে’ (১৯৬০) এবং ‘মডার্ন গার্ল’ (১৯৬১)-এর মতো ছবিতে অভিনয় করেছিলেন স্মৃতি। 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম