Logo
Logo
×

বিনোদন

উচ্ছেদের নোটিশ থেকে স্বস্তি পেলেন শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রা

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৪, ০৪:০৬ পিএম

উচ্ছেদের নোটিশ থেকে স্বস্তি পেলেন শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রা

ছবি : সংগৃহীত

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠি ও তার ব্যবসায়ী স্বামী রাজ কুন্দ্রার বিরুদ্ধে উচ্ছেদের নোটিশ কার্যকর করবে না এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যতক্ষণ না ট্রাইব্যুনালে সম্পত্তি বাজেয়াপ্ত করার বিষয়ে তাদের আবেদনের শুনানি হয়।

এ বিষয়ে ইডি গতকাল বৃহস্পতিবার বোম্বে হাইকোর্টকে জানিয়েছে যে, অভিনেত্রী শিল্পা শেঠি ও তার স্বামী রাজ কুন্দ্রাকে উচ্ছেদের নোটিশের ওপর তারা কাজ করবে না, যতক্ষণ না তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার আদেশকে চ্যালেঞ্জ জানিয়ে রাজ-শিল্পার করা আবেদনের শুনানি হয় এবং ট্রাইব্যুনালে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর ইডি শিল্পা ও তার ব্যবসায়ী স্বামীকে নোটিশ পাঠিয়ে মুম্বাইয়ের জুহু এলাকায় বাড়ি এবং পুনের একটি ফার্ম হাউস খালি করার নির্দেশ দেয়।

প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্টের অধীনে বিচারকারী কর্তৃপক্ষ ১৮ সেপ্টেম্বর রাজ কুন্দ্রার বিরুদ্ধে আর্থিক তছরুপের মামলায় দুটি সম্পত্তি অস্থায়ীভাবে বাজেয়াপ্ত করে সিবিআইয়ের আদেশের সত্যতা নিশ্চিত করে। সেই পরিপ্রেক্ষিতে ২৭ সেপ্টেম্বর সিবিআই রাজ কুন্দ্রাকে তার দুটি সম্পত্তি- তাদের জুহুর বাড়ি এবং পুনের ফার্ম হাউস খালি করার নির্দেশ দেয়। যার বিরুদ্ধে দম্পতি পৃথক পিটিশন দাখিল করে হাইকোর্টের দ্বারস্থ হন।

গত বুধবার আবেদনগুলো শুনানির জন্য উঠলে তাদের আইনজীবী অ্যাডভোকেট প্রশান্ত পাতিল উল্লেখ করেছিলেন যে, পিএমএলএ (Prevention of Money Laundering Act 2022)-এর বিধান অনুসারে, একবার কোনো বিচারকারী কর্তৃপক্ষ দ্বারা POA নিশ্চিত হয়ে গেলে, সংক্ষুব্ধ ব্যক্তিরা দিল্লির পিএমএলএর আপিল ট্রাইব্যুনালে তা নিয়ে চ্যালেঞ্জ করার জন্য ৪৫ দিন সময় পান। তবে এজেন্সি ৪৫ দিনের সময়সীমা অতিবাহিত হওয়ার আগে উচ্ছেদের নোটিশ জারি করেছে। তাই অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে উচ্ছেদ স্থগিত রাখার জন্য আদালতকে অনুরোধ করা হয়েছে।

এ পরিস্থিতিতে আদালত বুধবার ইডিকে জিজ্ঞাসা করে, পিএমএলএর আপিল ট্রাইব্যুনাল উচ্ছেদের আদেশের ওপরে স্থগিতাদেশের জন্য আবেদনকারীর আবেদন নিয়ে সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত উচ্ছেদের ওপর স্থগিতাদেশ দেওয়া যেতে পারে কিনা এবং আবেদনকারীর হাইকোর্টের পরিবর্তে প্রথমে পিএমএলএ আপিল ট্রাইব্যুনালে যাওয়া উচিত ছিল কিনা। ইডির বিশেষ কৌঁসুলি সত্য প্রকাশ হাইকোর্টে জানান যে, তিনি সিবিআইয়ের কাছ থেকে নির্দেশ নেবেন এবং বৃহস্পতিবার এ বিষয়ে তাদের অবস্থান জানাবেন। বিচারপতি রেবতী মোহিত এবং বিচারপতি পৃথ্বীরাজ চৌহানের ডিভিশন বেঞ্চ গতকাল বৃহস্পতিবার তাদের আবেদনগুলো শুনানির জন্য পোস্ট করেছেন।

বৃহস্পতিবার শুনানি চলাকালীন ইডির বিশেষ কৌঁসুলি সত্য প্রকাশ সিবিআইয়ের অবস্থান পেশ করে বলেন, জুহু ও পুনের সম্পত্তি সংক্রান্ত ওই দম্পতিকে উচ্ছেদের নোটিশ দেওয়ার বিষয়ে ইডি কোনো পদক্ষেপ নেবে না, যতক্ষণ না তারা পিএমএলএর আপিল ট্রাইব্যুনালে আবেদন করে এবং উচ্ছেদের ওপর স্থগিতাদেশ দেওয়ার জন্য তাদের আবেদনের সিদ্ধান্ত নেয়। ইডির বয়ান আদালত রেকর্ড করে ওই দম্পতির রিট পিটিশনের নিষ্পত্তি হয়।

সত্য প্রকাশ বুধবার আদালতকে জানান যে, এজেন্সির পদক্ষেপটি পিএমএলএর বিধান অনুসারে ছিল। বিশেষ কৌঁসুলি আদালতে জমা দিয়েছিলেন যে পিএমএলএর ধারা ৮(৪) অনুসারে, একবার কোনো পিএও কোনো বিচারকারী কর্তৃপক্ষ দ্বারা নিশ্চিত হয়ে গেলে, ইডির অবিলম্বে সংযুক্ত সম্পত্তি / সম্পত্তির দখল নেওয়া উচিত এবং তাই আইন অনুসারে তার পদক্ষেপ নেওয়া হয়েছিল। উচ্ছেদের নোটিশের ওপর কোনো স্থগিতাদেশের বিরোধিতা করে বিশেষ পরামর্শদাতা বলেছিলেন যে, আবেদনকারী প্রতিকারের পরিবর্তে পিএমএলএ অনুসারে আপিল কর্তৃপক্ষের কাছে যেতে পারেন।

এর আগে এপ্রিলে ইডি শিল্পা শেঠির নামে একটি জুহুর ফ্ল্যাটসহ ব্যবসায়ী কুন্দ্রার ৯৭.৭৯ কোটি টাকার সম্পত্তি অস্থায়ীভাবে বাজেয়াপ্ত করেছিল। ছয় হাজার ৬০০ কোটি টাকার বিটকয়েনভিত্তিক পঞ্জি স্কিমের সঙ্গে যুক্ত আর্থিক পাচারের তদন্তের মধ্যে।

 ইডি সূত্রে খবর, ইউক্রেনে বিটকয়েন ব্যর্থ প্রকল্পের জন্য রাজ কুন্দ্রা মৃত মামলার মাস্টারমাইন্ড অমিত ভরদ্বাজের কাছ থেকে ২৮৫টি বিটকয়েন পেয়েছিলেন, যার মূল্য প্রায় ১৫০ কোটি টাকা। জুহুর ফ্ল্যাট ছাড়াও পুণেতে একটি বাংলো ও তার শেয়ার বাজেয়াপ্ত করেছিল সিবিআই।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম