Logo
Logo
×

বিনোদন

অভিনয়শিল্পী সংঘের সংস্কার দাবিতে শিল্পীদের আলটিমেটাম

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৭ পিএম

অভিনয়শিল্পী সংঘের সংস্কার দাবিতে শিল্পীদের আলটিমেটাম

ছবি: সংগৃহীত

টেলিভিশন নাটকের অভিনয়শিল্পীদের সংগঠন ‘অভিনয়শিল্পী সংঘ’। শিক্ষার্থীদের আন্দোলন চলাকালে এই সংগঠনের নেতৃস্থানীয় শিল্পীদের কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়েছেন সাধারণ শিল্পীরা। শিক্ষার্থীদের আন্দোলনের বিপক্ষে বিবৃতি দেওয়ায় এই সংগঠন থেকে পদত্যাগও করেছিলেন অভিনেত্রী জাকিয়া বারী মম। এছাড়া আলোচিত ‘আলো আসবেই’ গ্রুপে অভিনয়শিল্পী সংঘের নেতাদের সম্পৃক্ততাও এখন প্রকাশ্য।

সবমিলিয়ে অভিনয়শিল্পীদের অধিকার আদায়ের প্ল্যাটফর্ম হিসেবে প্রতিষ্ঠিত এই সংগঠনের আশু সংস্কার প্রয়োজন বলে মনে করছেন সচেতন শিল্পীরা। সংগঠনের সদস্য এবং সদস্য নন এমন শিল্পীরা একজোট হয়ে অভিনয়শিল্পী সংঘের সংস্কারের দাবি তুলেছেন।

তবে সংস্কারের বিষয়টি নিয়ে অভিনয়শিল্পী সংঘের বর্তমান কমিটির সভাপতি আহসান হাবিব নাসিম ও সাধারণ সম্পাদক রওনক হাসানের সঙ্গে আলোচনায় বসতে চাইলে তারা সাড়া দেননি, উল্টো সংস্কার চাওয়া শিল্পীদের ‘অ-সদস্য’ বলে বৈষম্য তৈরির চেষ্টা করেছেন বলে অভিযোগ সাধারণ শিল্পীদের।

এমন পরিস্থিতিতে শনিবার (৭ আগস্ট) সংগঠনের সদস্য এবং সদস্য নন এমন শিল্পীরা আলোচনা করে সিদ্ধান্ত নেন, বর্তমান কমিটিকে বিগত দিনের সব ভুলের জন্য ক্ষমা চেয়ে কার্যনির্বাহী কমিটি বিলুপ্ত ঘোষণা করতে হবে। এরপর নতুন নির্বাচন করতে হবে। এসব দাবি মেনে নেওয়ার জন্য ১০ সেপ্টেম্বর পর্যন্ত আলটিমেটাম দিয়েছেন তারা।

শিল্পীদের বৈঠকে উপস্থিত ছিলেন-ইন্তেখাব দিনার, আজমেরী হক বাঁধন, এফ এস নাঈম, নাদিয়া আহমেদ, নাজিয়া হক অর্ষা, শ্যামল মাওলা, সুষমা সরকার, কাজী নওশাবা আহমেদ, মৌসুমী হামিদ, খায়রুল বাসার, শরিফ সিরাজ, মনোজ প্রামাণিক, সোহেল মন্ডল, আরেফিন জিলানী সাকিব, সিয়াম নাসির, ইমরান হাসো প্রমুখ।

পাকিস্তানের ‘জাল’ ব্যান্ডের সঙ্গে পারফর্ম করবে ‘অর্থহীন’

এ সময় অভিনেতা সোহেল মন্ডল বলেন, ‘আমরা কথা বলতে চাই। কীভাবে শিল্পীদের চলমান ক্রান্তিকাল কাটিয়ে নতুন রূপ রেখা দেওয়া যায় তা নিয়ে ভাবছি। সার্বিক পরিস্থিতি থেকে কথা বলতে চাই। নির্দিষ্ট জায়গায় পৌঁছাতে চাই। সদস্য এবং অ-সদস্য এই বৈষম্য আর রাখতে চাই না। সকল শিল্পী এক। আমাদের সঙ্গে সংঘের সদস্যরাও সাড়া দিয়েছেন।’

মনোজ প্রামাণিক বলেন, ‘শিল্পীদের এক হওয়ার কারণ একটাই, দেশে এই সময়টা যা যা ঘটে যাচ্ছে তার জন্য আমরা অনেক বেশি ব্যতীত। কিছু শিল্পীর আচারণ এবং তাদের কথাবার্তা অমানবিক। যা শিল্পী সমাজের জন্য লজ্জার। সেই দায় সকল শিল্পীকে নিতে হচ্ছে। অপরাধ না করেও এই দায় আমরা কেন নেব। আমরা সংস্কার চাই।’

এ প্রসঙ্গে শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম বলেন, ‘সিদ্ধান্ত প্রসঙ্গে আমরা অবগত না। আমরা সদস্যদের সঙ্গে বসতে প্রস্তুত। আমরাও বৈষম্য চাই না। ব্যক্তিগত ক্ষোপ থাকতেই পারে সেই দায় সংগঠনের না। সংগঠন তার নিজস্ব গতিতে চলবে।’

প্রসঙ্গত, ২০২২ সালের ২৮ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে দুই বছরের জন্য দায়িত্ব গ্রহণ করে অভিনয়শিল্পী সংঘের বর্তমান কমিটি। তবে মেয়াদ পেরিয়ে গেলেও নতুন নির্বাচনের কোনো তাগিদ নেই সংঘের নেতাদের।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম