Logo
Logo
×

বিনোদন

শুল্কমুক্ত দামি গাড়ি কিনেছেন ফেরদৌস-সাকিব-সুমন, দাম কত?

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪৮ পিএম

শুল্কমুক্ত দামি গাড়ি কিনেছেন ফেরদৌস-সাকিব-সুমন, দাম কত?

ফাইল ছবি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তোপের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। আওয়ামী লীগ সরকারের পতনের পর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। এরপর সংসদ বিলুপ্তি ঘোষণা করে নতুন বাংলাদেশের সরকার। 

আওয়ামী সরকারের আমলে বাংলাদেশের সংসদ সদস্যরা গাড়ি আমদানিতে শুল্কমুক্তের সুবিধা পেতেন। শুল্কছাড় পাওয়া যায় বলেই কোটি টাকা দামের গাড়ি কিনেছেন শেখ হাসিনার আমলে প্রথমবার হওয়া সংসদ সদস্যরা। যারা এ সুবিধা নিয়েছেন, তাদের মধ্যে আছেন আওয়ামী লীগের সংসদ সদস্যরা। আবার এ সুযোগ কাজে লাগিয়ে কোটি টাকার বেশি দামের গাড়ি কিনেছেন ‘নির্দল’ সংসদ সদস্যরাও।

কাস্টমস সূত্রে জানা যায়, সব থেকে দামি গাড়ি কিনেছেন সাবেক সংসদ সদস্য সৈয়দ সায়েদুল হক সুমন, যিনি ব্যারিস্টার সুমন নামে পরিচিত। চলতি বছরেই প্রথমবারের মতো সংসদ সদস্য হন তিনি। সুমন যে গাড়িটি কিনেছেন তার দাম ১ কোটি ২৮ লাখ টাকা। 

এ ছাড়া এক কোটি টাকার বেশি দামের গাড়ি কিনেছেন মাগুরা-১ আসনের সাবেক সংসদ সদস্য সাকিব আল হাসান। আওয়ামী লীগের হয়ে লড়াই করে এবারই প্রথম সংসদ সদস্য হন ক্রিকেটার সাকিব। 

শুল্কমুক্ত গাড়ি আমদানি করার সুবিধা নিয়েছেন অভিনেতা ফেরদৌস আহমেদও। তিনি ঢাকা-১০ আসন থেকে প্রথমবারের মতো আওয়ামী লীগের সংসদ সদস্য হয়েছিলেন।

প্রতিবেদন অনুসারে, দ্বাদশ সংসদ নির্বাচনের পর ৫১ সংসদ সদস্য শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানির করার উদ্যোগ নিয়েছিলেন। তাদের মধ্যে ১০ জনের গাড়ি দেশে এসেছে। ছয়জন গাড়ি ‘খালাস’ করতে সমর্থ হয়েছেন। বাকি চারজনের গাড়ি ‘খালাস’ করার আগেই ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের জেরে গত ৫ আগস্ট পতন হয় আওয়ামী লীগ সরকারের। ভেঙে দেওয়া হয় দ্বাদশ সংসদ। ফলে চারজন সংসদ সদস্যের গাড়ি আটকে দিয়েছে কাস্টমস।

কাস্টমস সূত্রে জানা গেছে, ব্যারিস্টার সুমন কিনেছেন জাপানের টয়োটা ব্র্যান্ডের ল্যান্ড ক্রুজার এফজেএ-৩০০-ডব্লিউ মডেলের গাড়ি। সেই গাড়ি আমদানি মূল্য দেখানো হয় ১ কোটি ২৮ লাখ টাকা। এতে ‘শুল্ককর’ দিতে হতো প্রায় ১০ কোটি টাকা। কিন্তু সেই শুল্কছাড়ের সুবিধা নিয়েই গাড়িটি তিনি কিনেছেন বলে স্বীকার করেছেন সুমন। গত ২০ জুন তিনি গাড়িটি ‘খালাস’ করলেও এখনো রেজিস্ট্রেশন করাননি বলে জানিয়েছেন তিনি। 

অন্যদিকে সাকিব আল হাসান কিনেছেন টয়োটা এলসি স্টেশন ওয়াগন জিআর-এস। এ গাড়ির আমদানি মূল্য দেখানো হয়েছে ১ কোটি ৬ লাখ টাকা। তাকে শুধু অগ্রিম কর বাবদ ৫ লাখ ৩৯ হাজার টাকা দিতে হয়েছে। এ ছাড়া ফেরদৌস এবং অন্যরা প্রায় ৯০ লাখ টাকা দামের গাড়ি আমদানি করেছেন। তাতেও শুল্কছাড় পেয়েছেন তারা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম