Logo
Logo
×

বিনোদন

‘অমীমাংসিত আসছে, আসতেই হবে’ রায়হান রাফীর হুঙ্কার

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৪, ০৫:৪০ পিএম

‘অমীমাংসিত আসছে, আসতেই হবে’ রায়হান রাফীর হুঙ্কার

ছবি: সংগৃহীত

ওটিটিতে সেন্সর কার্যকর হয়নি। তবুও গত এপ্রিলে চিঠি দিয়ে রায়হান রাফীর মুক্তি প্রতীক্ষিত ওয়েব ফিল্ম ‘অমীমাংসিত’ দেখতে চায় বাংলাদেশ সেন্সর বোর্ড। এরপর এটিকে ‘প্রদর্শন উপযোগী নয়’ বলে রায় দেয় তারা। যার ফলে ওয়েব ফিল্মটির ভাগ্য অনিশ্চয়তার মুখে পড়ে।

শেখ হাসিনার সরকারের পতনের পর সামাজিক মাধ্যমে ফিল্মটি মুক্তির দাবি ওঠে। এর মধ্যে ফিল্মের পরিচালক রাফী রোববার বিকেল সোয়া ৪টায় দেওয়া এক ফেসবুক পোস্টে ‘অমীমাংসিত’ মুক্তির ইঙ্গিত দিয়েছেন। সেই পোস্টে ৪৬ সেকেন্ডের একটি টিজার যুক্ত করে রাফী লিখেছেন, ‘জনগণকে আর বোকা......! ভাবা যাবে না! অমীমাংসিত আসছে...আসতেই হবে…’।

টিজারে দেখা যায় একজন স্বঘোষিত দুর্নীতিবাজ রাজনীতিবিদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা বলছেন। নির্বাচনে জয়ের জন্য তিনি জনগণের সাহায্য চাচ্ছেন।

বিগত সরকারের আমলে সেন্সর বোর্ড অমীমাংসিত ওয়েব ফিল্মটি আটকে দেওয়ার পেছনে চারটি কারণ উল্লেখ করেছিল। তাদের মতে, চলচ্চিত্রটিতে নৃশংস খুনের দৃশ্য রয়েছে, কাল্পনিক কাহিনি, চিত্রনাট্য ও সংলাপের বিষয়বস্তু বাস্তবতার সঙ্গে মিল রয়েছে, এ ধরনের কাহিনি বাস্তবে ঘটেছে এবং ঘটনা–সংশ্লিষ্ট মামলা উচ্চ আদালতে বিচারাধীন ও চলচ্চিত্রটির কাহিনি/ বিষয়বস্তু বিচারাধীন মামলার সঙ্গে মিল থাকায় ভুল বার্তা দিতে পারে এবং তদন্তের বিঘ্ন ঘটাতে পারে।

প্রতিবাদী কার্টুনের সমারোহ ‘কার্টুনে বিদ্রোহ’

এ ছাড়া সেন্সর বোর্ডের সদস্যরা আরও মতামত দেন, ‘দ্য কোড ফর সেন্সরশিপ অব ফিল্মস ইন বাংলাদেশ, ১৯৮৫ এর ১-এর I, V, VII দফায় বর্ণিত উপাদানসমূহ চলচ্চিত্রটিতে বিদ্যমান থাকায় এটি জনসাধারণের মধ্যে প্রদর্শন উপযোগী নয়। তাই বাংলাদেশ সেন্সরশিপ আইনের বিধি ১৬(৫) মোতাবেক উক্ত চলচ্চিত্রের সেন্সর আবেদনপত্র নির্দেশক্রমে অগ্রাহ্য করা হলো।’

আইস্ক্রিনের প্রকল্প পরিচালক ও নায়ক রিয়াজ বিষয়টি নিয়ে সে সময় আক্ষেপ করে বলেছিলেন, ‘গত ঈদে ঘোষণা দিয়েও বহুল প্রতীক্ষিত সিনেমাটি মুক্তি দিতে পারিনি। এর জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। সেন্সর সার্টিফিকেট পাওয়া সাপেক্ষে অতি দ্রুত সিনেমাটি মুক্তি দেওয়ার ইচ্ছা রাখছি। কারণ, বাংলাদেশের প্রচলিত আইন ও সংবিধানের প্রতি আমরা শ্রদ্ধাশীল।’

গত ১২ ফেব্রুয়ারি অমীমাংসিত’র প্রথম টিজার প্রকাশ করা হয়েছিল। সেটা দেখে অধিকাংশ দর্শক আঁচ করেছিলেন, এটি আলোচিত সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকাণ্ড ঘিরে নির্মিত। যদিও এই বিষয়ে রাফী বা আইস্ক্রিনের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

উল্লেখ্য, ওয়েব ফিল্মে মুখ্য দুই চরিত্রে অভিনয় করেছেন ইমতিয়াজ বর্ষণ ও তানজিকা আমিন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম