Logo
Logo
×

বিনোদন

নচিকেতা ও মানিকের ‘সকাল হবে কি’

Icon

আনন্দনগর প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২৩, ০১:২৩ এএম

নচিকেতা ও মানিকের ‘সকাল হবে কি’

‘ভোরের হাওয়ায় আভাস থাকে, সকাল হবে কি না, গহীন রাত্রি শেষে আলো আসবেই, এ কথা তো অনেক আগে জানা, তবু হতাশায় ভরে গেলে মন, খুঁজে ফিরি অনুপ্রাণন'এমন কথামালার একটি নতুন গানে কণ্ঠ দিয়েছেন ভারতের জীবনমুখী গানের কিংবদন্তি শিল্পী নচিকেতা চক্রবর্তী ও বাংলাদেশের আমিরুল মোমেনীন মানিক। তাদের সঙ্গে আরও গেয়েছেন শিশুশিল্পী সিফাত রিজওয়ান নাফি।

এটি লিখেছেন ও সুর করেছেন আমিরুল মোমেনীন মানিক। সংগীতায়োজন করেছেন অণু মুস্তাফিজ। ‘মানিক মিউজিক’ নামে একটি ইউটিউব চ্যানেলে ‘সকাল হবে কি’ শিরোনামের এ গানটি অবমুক্ত হয়েছে। এ গান প্রসঙ্গে প্রসঙ্গে নচিকেতা বলেন, ‘বিশ্বব্যাপী চলমান যুদ্ধ, দেশে দেশে অভ্যন্তরীণ সংঘাত এবং তরুণ প্রজন্মের ভেতরে জমাট হতাশার বিরুদ্ধে দারুণ আশাজাগানিয়া গান এটি।

বর্তমান সময়ের সঙ্গে চমৎকার মিল আছে গানটির। তাছাড়া মানিকের লেখা ও সুরের বৈচিত্রময়তার কারণে আশাকরি সবার হৃদয় ছুঁয়ে যাবে। তরুণরাও হতাশার অর্গল ভেঙে নতুন স্বপ্নে জেগে উঠার অনুপ্রেরণা পাবে এর মাধ্যমে।’ মানিক বলেন, ‘নচিকেতা চক্রবর্তী বাংলা গানের মাইলস্টোন। এক কথায় হৃদয় উজাড় করে গেয়েছেন তিনি। শিশু শিল্পী নাফির কণ্ঠ গানটিকে অন্যমাত্রায় নিয়ে গেছে।

তাছাড়া সম্পূর্ণ ব্যতিক্রমী ইনস্টুমেন্ট ব্যবহার করে সংগীতায়োজন করেছেন অণু মুস্তাফিজ। সবমিলিয়ে দীর্ঘদিন পর নতুন স্বাদ পাবেন শ্রোতা-দর্শকরা।’ উল্লেখ্য, নচিকেতা ও মানিক এর আগেও জুটি বেঁধে একাধিক গানে কণ্ঠ দিয়েছেন। গানে কণ্ঠ দেওয়ার পাশাপাশি মানিক সাহিত্য ও সাংবাদিকতা নিয়ে কাজ করেন। এরইমধ্যে প্রকাশ হয়েছে ২১টি গ্রন্থ। বর্তমানে তিনি হামদর্দ বাংলাদেশের পরিচালক তথ্য ও গণসংযোগ হিসেবে দায়িত্ব পালন করছেন।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম