Logo
Logo
×

বিনোদন

আইয়ুব বাচ্চুকে ছাড়া ৫ বছর

Icon

আনন্দনগর প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ০৩:১৬ এএম

আইয়ুব বাচ্চুকে ছাড়া ৫ বছর

অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা আইয়ুব বাচ্চু। জনপ্রিয় ব্যান্ডদল এলআরবির প্রতিষ্ঠাতা তিনি। ২০১৮ সালের ১৮ অক্টোবর অসংখ্য ভক্ত-অনুরাগীকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান ব্যান্ডসংগীতের এ উজ্জ্বল নক্ষত্র। তার পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৮ সালে তিনি ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে পথচলা শুরু তার। এরপর ১০ বছর সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট হিসেবেও কাজ করেন। নব্বইয়ের দশকে যাত্রা শুরু হয় ব্যান্ডদল ‘এলআরবি’র। 

১৯৯১ সালের ৫ এপ্রিল সোলস ছেড়ে দলটি গড়ে তুলেছিলেন আইয়ুব বাচ্চু। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল ‘লিটল রিভার ব্যান্ড (এলআরবি)। পরবর্তীতে এ নাম বদলে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’ (এলআরবি)।  আইয়ুব বাচ্চু মৃত্যুর আগে ২৫ বছর কাটিয়েছেন নিজ হাতে গড়া এ ব্যান্ডের সঙ্গে। 

তার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য হচ্ছে- ‘সেই তুমি’, ‘কষ্ট’, ‘নীল বেদনা’, ‘আসলে কেউ সুখী নয়’, ‘হাসতে দেখো গাইতে দেখো’, ‘সেই রুপালী গিটার ফেলে’, ‘একদিন ঘুম ভাঙা শহরে’, ‘কষ্ট পেতে ভালোবাসি’, ফেরারী মন’, ‘মেয়ে’, ‘সে তারা ভরা রাতে’। ঢাকাই সিনেমায়ও গান গেয়েছেন তিনি।  কয়েকটি প্রজন্মকে গানের বন্ধনে আবদ্ধ করে রাখা এ শিল্পী না থাকলেও তার জনপ্রিয়তায় ভাটা পড়েনি একটুও।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম