Logo
Logo
×

বিনোদন

সুপারস্টার তৈরির কারিগর 

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০২:০৭ পিএম

সুপারস্টার তৈরির কারিগর 

সোহানুর রহমান সোহান। জনপ্রিয় চলচ্চিত্র নির্মাতা। বাংলা চলচ্চিত্রে সুপারস্টার তৈরির কারিগর বলা হয় তাকে। 

তার হাত ধরে বাংলা চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন নব্বই দশকের স্টাইলিস্ট নায়ক সালমান শাহ ও চিত্রনায়িকা মৌসুমী। 

পরবর্তী সময়ে তার হাত ধরেই অভিনয়ে এসে খ্যাতি অর্জন করেন চিত্রনায়ক শাকিল খান। বাংলা চলচ্চিত্রে ভিন্নমাত্রা যোগ করতে নব্বই দশকে আরেক সুপারস্টারের আত্মপ্রকাশ ঘটান সোহান। তিনি হচ্ছেন চিত্রনায়ক শাকিব খান। 

এ ছাড়া নির্মাতা সোহানের হাত ধরে অভিনয় জগতে আসেন খল অভিনেতা ডন, অভিনেত্রী নাসরিন ও কমেডিয়ান দিলদারসহ অনেক জনপ্রিয় শিল্পী।

সোহানুর রহমান সোহান ১৯৭৭ সালে গুণী নির্মাতা শিবলী সাদিকের সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্র জগতে কাজ শুরু করেন। 

১৯৮৮ সালে মুক্তি পায় সোহান পরিচালিত প্রথম সিনেমা বিশ্বাস অবিশ্বাস। এতে অভিনয় করেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও অভিনেত্রী চম্পা। 

১৯৯৩ সালে মুক্তি পায় কেয়ামত থেকে কেয়ামত সিনেমা। এ সিনেমার মাধ্যমেই খ্যাতির চূড়ান্ত পর্যায় চলে যান সোহান। চলচ্চিত্রপ্রেমীরা পান সুপারস্টার সালমান শাহ, মৌসুমী ও কণ্ঠশিল্পী আগুনকে।

সোহান পরিচালিত আলোচিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে— 'আমার দেশ আমার প্রেম', 'স্বজন', 'আমার ঘর আমার বেহেশত', 'অনন্ত ভালোবাসা', 'স্বামী ছিনতাই', 'আমার জান আমার প্রাণ', 'পরাণ যায় জ্বলিয়া রে', 'কোটি টাকার প্রেম', 'সে আমার মন কেড়েছে', 'দ্য স্পিড' ও 'লোভে পাপ পাপে মৃত্যু’।

কর্মজীবনে দুবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব, সহসভাপতি ও একবার সভাপতির দায়িত্ব পালন করেছেন সোহানুর রহমান সোহান।

১৩ সেপ্টেম্বর রাতে মস্তিস্কে রক্তক্ষরণজনিত কারণে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে চলচ্চিত্র জগতে শোকের ছায়া নেমে আসে। 
 
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম