Logo
Logo
×

বিনোদন

ভারতে গুরুপূর্ণিমার উৎসবে ‘ট্রিবিউট টু লালন’

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৭ জুন ২০২৩, ০৭:৫৫ পিএম

ভারতে গুরুপূর্ণিমার উৎসবে ‘ট্রিবিউট টু লালন’

গুরুপূর্ণিমা উপলক্ষে ভারতের কলকাতায় আয়োজন করা হয়েছে পাঁচ দিনের নৃত্য উৎসব ‘সমর্পণ’। এ উৎসবে উপস্থাপিত হতে যাচ্ছে বাংলাদেশের নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার আবু নাঈমের পরিচালনায় ‘ইন সার্চ অব রিয়ালিটি: ট্রিবিউট টু লালন’। প্রযোজনাটি পরিবেশন করবেন নাঈম ও তার দলের শিল্পীরা।

নৃত্য এমন এক শিল্পমাধ্যম, যেখানে শিষ্যরা গুরুর পরম্পরা বহন করে। যুগ যুগ ধরে গুরুর মাধ্যমে প্রস্ফুটিত হন তাদের শিষ্যরা। সেই গুরু-শিষ্য পরম্পরা নিয়ে এবারের গুরুপূর্ণিমাতে পাঁচ দিনের উৎসব আয়োজন করেছে কলকাতার পরম্পরা ডান্স ইনস্টিটিউট। উৎসবে থাকছে নাট্যশাস্ত্রের ওপর তিন দিনের কর্মশালা, নৃত্যের ওপর সেমিনার, নৃত্য, পূজা এবং মিলন-আনন্দমেলা। 

উৎসবে বাংলাদেশ থেকে যোগ দিচ্ছেন পরম্পরা ডান্স ইনস্টিটিউটের সাবেক শিক্ষার্থী বাংলাদেশের প্রতিশ্রুতিশীল তরুণ নৃত্যশিল্পি ও পরিচালক আবু নাঈম। ২০১২ সালে গুরু রাজদীপ ব্যানার্জীর কাছে সাফল্যের সঙ্গে ভরতনাট্যম নৃত্যের তালিম নিয়েছেন তিনি।

গুরুপূর্ণিমার এ উৎসবে যোগ দিতে আসছেন বিভিন্ন রাজ্যে ছড়িয়ে থাকা রাজদীপ ব্যানার্জীর সাবেক শিষ্যরাও। পরম্পরার আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ উৎসবে উপস্থাপন করবেন তাদের নৃত্য প্রযোজনা। বাংলাদেশ থেকে নাঈম খান ডান্স কোম্পানির কর্ণধার নিত্যশিল্পী ও নিত্য পরিচালক আবু নাঈম উৎসবে পরিবেশন করবেন ‘ইন সার্চ অব রিয়ালিটি: ট্রিবিউট টু লালন’।

লোকজ ও সমসাময়িক নৃত্যের মিশেলে এ প্রযোজনা প্রসঙ্গে আবু নাঈম বলেন, আমি পরম্পরাতে শিখেছি ভরতনাট্যম, কিন্তু একজন বাংলাদেশি হিসেবে বাংলাদেশের সংস্কৃতিকে বিদেশের মাটিতে তুলে ধরাই হবে আমার এবারের লক্ষ্য। লালন সাঁইজির মতো একজন সাধকের দর্শন ভিন্ন আঙ্গিকে মানুষের কাছে পৌঁছে দিতে পারার এ সুযোগকে আমি সৌভাগ্য হিসেবে দেখছি। 

২৯ জুন দুপুর ২টায় নাট্যশাস্ত্রের ওপর কর্মশালার মধ্য দিয়ে কলকাতার উত্তরপাড়ার নেতাজি ভবনের আজাদ হিন্দ গ্যালারিতে উৎসবের উদ্বোধন হবে। এ কর্মশালা পরিচালনা করবেন ট্যাগর ন্যাশনাল স্কলার ও নাট্যশাস্ত্রের খ্যাতিমান গবেষক ড. পিয়াল ভট্টাচার্য। ৩ জুলাই বিকাল ৫টায় উত্তরপাড়ার গণভবনে থাকছে আবু নাঈমের পরিবেশনা।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম