Logo
Logo
×

বিনোদন

‘এআর রহমান আবার কে?’ গানের প্রস্তাব ফিরিয়ে দেন অলকা!

Icon

বিনোদন ডেস্ক

প্রকাশ: ১৬ এপ্রিল ২০২৩, ০৩:১৪ পিএম

‘এআর রহমান আবার কে?’ গানের প্রস্তাব ফিরিয়ে দেন অলকা!

এআর রহমান। ভারতের মিউজিক ইন্ডাস্ট্রিতে সুরকার হিসেবে বহুদিন ধরেই প্রথম সারিতে নাম লিখিয়েছেন তিনি।

সুর, তাল, লয়— সব কিছুই যেন তার নখদর্পণে। কিন্তু তার পরিচয় সম্পর্কে অবগত ছিলেন না বলে রহমানের সঙ্গে কাজের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন এক খ্যাতনামা গায়িকা।

‘এআর রহমান আবার কে?’ সুরকারের নাম শুনে এমনটিই তুচ্ছতাচ্ছিল্য করে মন্তব্য করেছিলেন অলকা ইয়াগনিক।

তার সঙ্গে ছিলেন কুমার শানুও। দুজন মিলেই নাকি রহমানের ছবিতে গান গাওয়ার প্রস্তাব খারিজ করে দেন।

তথ্যচিত্র ও ধারাবাহিকের সুরকার হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলেন রহমান। বিভিন্ন বিজ্ঞাপনে জিঙ্গলের সুরও দিতেন তিনি। বড়পর্দায় কাজ করবেন বলে বলিউডের পরিবর্তে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রিকেই বেছে নিয়েছিলেন রহমান।

১৯৯২ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পায় তামিল ভাষার ছবি ‘রোজা’। মণিরত্নম পরিচালিত এই ছবির গানগুলিতে সুর দিয়েছিলেন রহমান। ছবিমুক্তির প্রায় দু’বছর আগেই গানগুলি নিয়ে কাজ শুরু করেন তিনি।

কখনো এসপি বালা সুব্রহ্মণ্যম, কখনো কেএস চিত্রা, কখনো হরিহরণ, কখনোবা মিনমিনির কণ্ঠে শোনা গেছে ‘রোজা’ ছবির হিন্দি গানগুলো। কিন্তু এই ছবির গানগুলির জন্য রহমানের প্রথম পছন্দ ছিলেন বলিপাড়ার দুই গায়ক।

পুরুষকণ্ঠে রহমান পছন্দ করেছিলেন কুমার শানুকে। মহিলাকণ্ঠ হিসেবে সুরকারের প্রথম পছন্দ ছিলেন অলকা ইয়াগনিক।

কিন্তু অলকা ও শানু কেউ-ই তখন রহমানকে চিনতেনই না। যেহেতু ইন্ডাস্ট্রিতে রহমানের পরিচিতি ছিল না, তাই তার সঙ্গে কাজ করতে ভরসা পাচ্ছিলেন না দুজনে।

এক সাক্ষাৎকারে অলকা জানিয়েছেন, এআর রহমানকে চিনতেন না বলে কুমার শানুর সঙ্গে পরামর্শ করার পর রহমানের প্রস্তাব নাকচ করে দেন দুজনে।

অলকা বলেন, ‘আমি কী করব বুঝতে পারছিলাম না। শেষে কুমার শানুর সঙ্গে কথা বলি। ও আমাকে একই কথা বলে। আমরা কেউ রহমানকে চিনতাম না। তাই রহমানের সঙ্গে কাজ করিনি।’

অলকা জানান, রহমানের প্রস্তাব পাওয়ার পর তিনি শানুকে ফোন করেন। সত্যিই তিনি রহমানের ছবিতে গান গাওয়ার প্রস্তাব পেয়েছেন কিনা, সে বিষয়ে জিজ্ঞাসা করে নিশ্চিত হন গায়িকা।

শানু আদৌ রহমানের সঙ্গে কাজ করতে চান কিনা তা জিজ্ঞাসা করেন অলকা। শানু বলেন, ‘হ্যাঁ, আমাকে তো জানানো হয়েছে যে, ছবির সব গানই আমাকে দিয়ে গাওয়ানো হবে। কিন্তু কে যাবে ওখানে? আমি তো যাব না। কে এআর রহমান?’

শানুর উত্তর শুনে অলকাও একমত হন তার সঙ্গে। অলকা বলেন, ‘আমিও তার নাম শুনিনি। এআর রহমান আবার কে?’ তার পর নাকি দুজনেই আলোচনা করে রহমানকে মানা করে দেন।


পরে এক সাক্ষাৎকারে অলকা জানিয়েছেন, রহমানের প্রস্তাব খারিজ করে তিনি ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন। অলকা বলেন, ‘রহমানের প্রস্তাব ফিরিয়ে দেওয়া আমার জীবনের মস্ত বড় ভুল। ‘রোজা’ ছবির গানের অ্যালবাম মুক্তি পাওয়ার পর আমি যখন গানগুলি শুনি, তখন আমার দেয়ালে মাথা ঠুকতে ইচ্ছা করছিল।’

রহমানের সঙ্গে কাজ করতে পারেননি বলে অলকার এখনো অনুশোচনা বোধহয় বলে জানান গায়িকা। দুঃখ প্রকাশ করে তিনি বলেন, ‘রেডিওতে আমি প্রথম ‘রোজা’ ছবির গান শুনি। রহমানের সুর দুর্দান্ত। গানগুলো শোনার পর বারবার মনে হয়েছে যে, আমি কাজ করতেই পারতাম।’

পরে অবশ্য ‘তাল’ ছবির জন্য রহমানের সুরে দুটি গান গেয়েছিলেন অলকা। কিন্তু রহমান নাকি বারবার অলকাকে তাদের পুরনো স্মৃতি মনে করিয়ে দিতেন।

অলকা বলেন, ‘রহমানের সঙ্গে প্রথম দেখা হতেই আমাকে মনে করিয়ে দিয়েছিলেন যে, আমি ‘রোজা’ ছবিতে গান গাইনি। এ ঘটনা আমি কোনো দিনও ভুলতে পারব না।’

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম