Logo
Logo
×

বিনোদন

কিংবদন্তি গীতিকার বার্ট ব্যাকারাক আর নেই

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৪৬ পিএম

কিংবদন্তি গীতিকার বার্ট ব্যাকারাক আর নেই

পপসংগীতের অন্যতম সুরকার বার্ট ব্যাকারাক ৯৪ বছর বয়সে মারা গেছেন।

সুরকারের পাশাপাশি গীতিকার হিসেবেও জনপ্রিয় ছিলেন তিনি। বুধবার লসঅ্যাঞ্জেলেসে নিজের বাড়িতে মৃত্যু হয়েছে এ গীতিকারের। বার্ধক্যজনিত কারণে মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন তার প্রতিনিধি।

১৯২৮ সালের ১২ মে আমেরিকার মিসৌরির কানসাস সিটিতে জন্ম বার্টের। তার বড় হয়ে ওঠা নিউইয়র্কে। পঞ্চাশের দশকের শেষ থেকে আশির দশক পর্যন্ত কয়েকশ পপ গানে সুর দিয়েছেন বার্ট।

বেশিরভাগ গানে গীতিকার হ্যাল ডেভিডের সঙ্গে জুটি বেঁধেছেন তিনি। ১৯৫৭ সালে নিউইয়র্কের ব্রিল বিল্ডিংয়ে হ্যালের সঙ্গে দেখা হয় বার্টের। তার পরেই তারা জুটি বেঁধে গান তৈরি করেন। ওই বছরেই সাফল্য পায় বার্ট-হ্যালের জুটি।

‘দ্য স্টোরি অব মাই লাইফ’ গানের হাত ধরে রাতারাতি সাফল্য পান তারা। সংগীতশিল্পী মার্টি রবিনসকে দিয়ে ওই গান গাওয়ান। সে বছর আমেরিকায় ওই গানটি সাড়া ফেলে দিয়েছিল।

এ ছাড়া তার অন্যতম জনপ্রিয় গানগুলো হলো— ‘আই স অ্যা লিটল প্রেয়ার’,  ‘হোয়াট ডু ইউ গেট হোয়েন ইউ ফল ইন লাভ’, ‘দ্য লুক অফ লাভ’, ‘ক্লোজ টু ইউ’। প্রজন্মের পর প্রজন্ম ধরে বার্টের সুর মন ছুঁয়েছে বহু সংগীতানুরাগীর।

তিনবার অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন বার্ট। পাশাপাশি তার ঝুলিতে রয়েছে ৬টি গ্র্যামি অ্যাওয়ার্ড পুরস্কার। ২০১৩ সালে তার আত্মজীবনী প্রকাশিত হয়। যার নাম ‘এনিওয়ান হু হ্যাড অ্যা হার্ট’।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম