Logo
Logo
×

অর্থনীতি

বৈঠকের পর ন্যাশনাল ব্যাংক চেয়ারম্যান

স্বল্প সময়ে ব্যাংকের তারল্য সংকটের সমাধান হবে

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৮ পিএম

স্বল্প সময়ে ব্যাংকের তারল্য সংকটের সমাধান হবে

আবদুল আউয়াল মিন্টু।

স্বল্প সময়ের মধ্যে ব্যাংক খাতের তারল্য সংকট সমাধান হবে। ব্যাংকগুলোতে তারল্যের জোগান বাড়বে। এজন্য কেন্দ্রীয় ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংকগুলো নানামুখী পদক্ষেপ নিয়েছে। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানিয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এবং ন্যাশনাল ব্যাংকের চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু।

ন্যাশনাল ব্যাংকটি গত সরকারের আমলে কয়েক দফা দখল ও পালটা দখল হয়েছে। সর্বশেষ দখল করেছিল এস আলম গ্র“প। এর মাধ্যমে ব্যাংকটিতে ব্যাপক লুটপাট হয়েছে। যে কারণে ব্যাংকটির আর্থিক অবস্থা অত্যন্ত দুর্বল হয়ে পড়েছে। এখন তারল্য সংকটে ভুগছে। বর্তমান গভর্নর দায়িত্ব নিয়েই ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দেন। ব্যাংকটির উদ্যোক্তাদের কয়েকজনকে পরিচালক নিয়োগ করে পর্ষদ পুনর্গঠন করা হয়। নতুন পরিচালকরা বৈঠক করে আবদুল আউয়াল মিন্টুকে ব্যাংকের চেয়ারম্যান নিয়োগ করেন।

মিন্টু বলেন, দেশের ব্যাংক খাতে নানা সমস্যা রয়েছে। সেগুলো নিয়ে গর্ভনরের সঙ্গে আলোচনা হয়েছে। ব্যাংকের তারল্য সংকট সমাধানে বাংলাদেশ ব্যাংকের কাছে সহযোগিতা চেয়েছি, সমস্যাগুলো উপস্থাপন করেছি। গভর্নর সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। সব রকম সাহায্য সহযোগিতা করবেন। যাতে এসব ব্যাংক তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে।

তারল্য সংকট নিয়ে তিনি বলেন, ব্যাংকিং আইন মেনে যতটুকু দেওয়া যায় ঠিক ততটুকু তারল্য সহায়তা প্রয়োজন। তারল্য সহায়তা করা নিয়মের মধ্যেই আছে। কেন্দ্রীয় ব্যাংক সহায়তা করলে ডিসেম্বরের মধ্যে ন্যাশনাল ব্যাংক ঘুরে দাঁড়াবে।

মিন্টু বলেন, ব্যাংকের ঋণের টাকা উদ্ধার করা হবে। আদালতে যাব এবং আইনগত ব্যবস্থা নেব।

মওকুফ করে দেওয়া সুদের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক ওটা মাফ করে দিয়েছিল। এখন এটি বাতিল করার বিষয়ে কথা বলেছি। ব্যাংকিং আইনকানুন দেখে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম