Logo
Logo
×

অর্থনীতি

আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব সচল

Icon

যুগান্তর প্রতিবেদন

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৪, ০৭:৩২ পিএম

আবদুল আউয়াল মিন্টুর ব্যাংক হিসাব সচল

আবদুল আউয়াল মিন্টু/ফাইল ছবি

আবেদনের প্রেক্ষিতে ১৭ বছর পর সাবেক এফবিসিসিআই সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর সব ব্যাংক হিসাব খুলে দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। পাশাপাশি তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল ও ছেলে তাবিথ আউয়ালের ব্যাংক হিসাবও খুলে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ব্যাংক হিসাব অবমুক্তের চিঠি দেশের সব ব্যাংকে পাঠিয়েছে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা ইউনিট (সিআইসি)। 

ব্যাংকে পাঠানো সিআইসির চিঠিতে বলা হয়েছে, সরকারি রাজস্বসংক্রান্ত স্বার্থ সংরক্ষণের জন্য ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ১১৭ (৪) ধারার প্রদত্ত ক্ষমতাবলে আবদুল আউয়াল মিন্টু, নাসরিন ফাতেমা আউয়াল ও তাবিথ আউয়ালের একক ও যৌথ নামে সব সক্রিয় ও সুপ্ত ব্যাংক হিসাব (চলতি হিসাব, সঞ্চয়ী হিসাব, মেয়াদি আমানত হিসাব, লোন হিসাব, ফরেন কারেন্সি অ্যাকাউন্ট, ক্রেডিট কার্ড, ভল্ট, লকার, সঞ্চয়পত্র ও অন্যান্য সেভিংস ইন্সট্রুমেন্টসহ সব ধরনের হিসাব)  থেকে অর্থ উত্তোলন ও স্থানান্তর স্থগিত করা হয়েছিল। সেই আদেশ প্রত্যাহার করা হলো।

নাম প্রকাশ না করার শর্তে সিআইসির এক কর্মকর্তা যুগান্তরকে বলেন, গত মঙ্গলবার ব্যাংক হিসাব স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে আবদুল আউয়াল মিন্টু আইনজীবীর মাধ্যমে এনবিআর চেয়ারম্যানকে চিঠি দেন। সেই চিঠির আইনগত দিক পর্যালোচনার পর তার ব্যাংক হিসাব অবমুক্তের আদেশ দেয়া হয়। তিনি আরও বলেন, বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে করা দুর্নীতির মামলার প্রেক্ষিতে মিন্টু ও তার পরিবারের ব্যাংক হিসাব জব্দের আদেশ দেয়া হয়।

গত সপ্তাহে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সব ধরনের ব্যাংক হিসাব ১৭ বছর পর খুলে দেওয়া হয়। ২০০৭ সালের সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে বেগম খালেদা জিয়ার ব্যাংক হিসাব জব্দ করা হয়েছিল।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম