Logo
Logo
×

অর্থনীতি

দুই ডেপুটি গভর্নর ও আর্থিক গোয়েন্দা ইউনিট প্রধানের পদত্যাগ

Icon

যুগান্তর ডেস্ক

প্রকাশ: ১২ আগস্ট ২০২৪, ০৩:৩৭ পিএম

দুই ডেপুটি গভর্নর ও আর্থিক গোয়েন্দা ইউনিট প্রধানের পদত্যাগ

ছবি সংগৃহীত

পদত্যাগ করেছেন আর্থিক খাতের গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা মাসুদ বিশ্বাস। একইসঙ্গে পদ থেকে সরে দাঁড়িয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের দুই ডেপুটি গভর্নর। তারা হলেন- কাজী ছাইদুর রহমান ও মো. খুরশীদ আলম। 

আজ সোমবার (১২ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বরাবর পদত্যাগের চিঠি দিয়েছেন তারা। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। 

বিএফআইইউর কার্যালয় কেন্দ্রীয় ব্যাংকে হলেও এটি একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে ধরা হয়। যদিও শুধু কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা এটি পরিচালনা করে আসছেন। 

অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কাজ করে থাকে বিএফআইইউ।  এছাড়া বিভিন্ন সময়ে ইন্টেলিজেন্স রিপোর্ট বা গোয়েন্দা প্রতিবেদন তৈরি করে বিভিন্ন সংস্থার কাছে ব্যবস্থা নেওয়ার জন্য পাঠায় সংস্থাটি।  

গত সোমবার ব্যাপক গণআন্দোলনের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে ভারতে পালিয়েছেন শেখ হাসিনা। সরকার পতনের পর কেন্দ্রীয় ব্যাংকেও এখন পদত্যাগের হিড়িক।

কেন্দ্রীয় ব্যাংকটির বিক্ষুব্ধ কর্মকর্তাদের দাবি, ব্যাংক খাতে অনিয়ম ও দুর্নীতির জন্য বাংলাদেশ ব্যাংকের এসব শীর্ষ কর্মকর্তা দায়ী। তারা দায়িত্বে থাকলে ব্যাংক খাতে সুশাসন ফিরবে না।

উল্লেখ্য, এর আগে গত শুক্রবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার পদত্যাগ করেন। কয়েক মাস আগে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন আব্দুর রউফ। এ ঘটনায় তিনি ব্যাপক সমালোচিত হন।
 

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম